১০৯ কোটি টাকা ব্যয়ে সাড়ে ৭ মেগাওয়াটের সৌর বিদ্যুৎ প্ল্যান্ট

রাঙামাটির কাপ্তাইয়ে স্থাপন করা হচ্ছে সাড়ে ৭ মেগাওয়াট (৭.৪ মেগাওয়াট) ক্ষমতাসম্পন্ন সোলার বিদ্যুৎ প্যানেল। এর জন্য প্রকল্প ব্যয় ধরা হয়েছে ১০৯ কোটি ৫৫ লাখ ৩৯ হাজার টাকা। আগামী এক বছরের মধ্যে এই প্যানেল থেকে উৎপাদিত বিদ্যুৎ জাতীয় গ্রিডে যোগ হবে।

এই প্রকল্পের অবকাঠামো নির্মাণের জন্য চীনের ঠিকাদারী প্রতিষ্ঠান জেটটিই কর্পোরেশনের সঙ্গে চুক্তি করেছ বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি)। আজ রোববার রাজধানীর বিদ্যুৎ ভবনে এই চুক্তিতে সই করেন পিডিবির সচিব মিনা মাসুদ উজ জামান ও জেটটিই এর প্রকল্প পরিচালক (বাস্তবায়ন) লিউ উই। চুক্তি সই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

অনুষ্ঠানে জানানো হয়, এডিবির অর্থায়নে রাঙামাটির কাপ্তাইয়ে নির্মিত এই প্রকল্পের নাম দেওয়া হয়েছে ‘‌কাপ্তাই ৭.৪ মেগাওয়াট সোলার ফটো ভায়োলেট (পিবি) গ্রিড কানেকটেড পাওয়ার জেনারেশন প্ল্যান্ট’। এই প্রকল্পের আওতায় প্রায় সাড়ে ৭ মেগাওয়াট উৎপাদন ক্ষমতাসম্পন্ন সোলার প্যানেল স্থাপিত হবে। সেখানে বিদ্যুৎ উৎপাদন করবে পিডিবি।

প্রকল্পের অবকাঠামো নির্মাণের মেয়াদ ধরা হয়েছে ২০১৭ সালের ৯ জুলাই থেকে ২০১৮ সালের আগস্ট পর্যন্ত। অবকাঠামো নির্মাণ ব্যয় ধরা হয়েছে ৭৩ কোটি ৮০ লাখ টাকা। চুক্তির আওতায় প্রকল্পের ইঞ্জিনিয়ারিং, প্রকিউরমেন্ট অ্যান্ড কনস্ট্রাকশন (ইপিসি) কাজ করবে জেটটিই।

প্রকল্প সূত্রে জানা গেছে, কাপ্তাইয়ে ৭.৪ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন সোলার বিদ্যুৎ প্যানেল প্রকল্পে ৮৪ কোটি ৫৫ লাখ ৯০ হাজার টাকা দেবে এশিয়ান উন্নয়ন ব্যাংক (এডিবি)। এই প্রকল্পে সরকারি অর্থায়ন হবে ১৭ কোটি ৫৫ লাখ ২৮ হাজার টাকা। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের আওতাধীন পিডিবির নিজস্ব অর্থায়ন ৭ কোটি ৪৪ লাখ ২১ হাজার টাকা। এ প্রকল্পে প্রতি কিলোওয়াট বিদ্যুৎ উৎপাদনে ব্যয় হবে ৫ টাকা ৪৮ পয়সা।

প্রধান অতিথির বক্তব্যে বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, দেশে উন্নয়ন হচ্ছে; কাজের পরিধি বাড়ছে। সেজন্য সবার বিদ্যুৎ প্রয়োজন। দেশের চাহিদামত বিদ্যুৎ উৎপাদনের চেষ্টা করছে সরকার।

তিনি বলেন, বিদ্যুৎ বিভাগকে বিদ্যুৎ উৎপাদনে সক্ষম করার কাজ করছে সরকার। সেজন্য কর্মকর্তাদের প্রশিক্ষণ ও ব্যবস্থাপনা সক্ষমতা আরও বাড়ানোর চেষ্টা করছে।

নসরুল হামিদ বলেন, ১৫০ জন ইঞ্জিনিয়ারকে উন্নত প্রশিক্ষণের জন্য বিদেশে পাঠানো হবে। সোলার প্যানেল বা নবায়নযোগ্য জ্বালানির মাধ্যমে বিদ্যুৎ উন্নয়নের চেষ্টা করছে সরকার। তারই অংশ হিসেবে এই সোলার পাওয়ার প্ল্যান্ট করা হচ্ছে।

আজকের বাজার:এলকে/ এলকে/ ০৯ জুলাই ২০১৭