১০ হাজার মার্কিন ডলার করে ঋণ সুবিধা পেল বাংলাদেশের ৩৪ স্টার্টআপ

বাংলাদেশের ৩৪টি স্টার্টআপ প্রতিষ্ঠান ও উদ্যোক্তা অ্যামাজন ওয়েব সার্ভিসেস এর ঋণ সুবিধা হিসাবে প্রত্যেকে ১০ হাজার মার্কিন ডলার পাওয়ার মনোনয়ন পেল।

গত ৫ অক্টোবর ২০২৩ বাংলাদেশে প্রথমবারের মতো আয়োজন করা হয় “অ্যামাজন ওয়েব সার্ভিসেস স্টার্টআপ ডে বাংলাদেশ ২০২৩। ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ), নলেজভেলি এবং বাংলাদেশ ভেঞ্চার ক্যাপিটাল যৌথভাবে অ্যামাজন ওয়েব সার্ভিসেস (এডাব্লিউএস) এর সহযোগিতায় বাংলাদেশে এই প্রথম এই ধরনের এমন একটি অনুষ্ঠানের আয়োজন করে। এতে বাংলাদেশের ১শ ১১টি স্টার্টআপ প্রতিষ্ঠান ও উদ্যোক্তা অংশগ্রহণ করে। এর মধ্য থেকে জুরিদের বিচারে এই ৩৪ স্টার্ট আপকে বাছাই করা হয়।

দিনব্যাপী এ আয়োজনে হাতে-কলমে শিখিয়ে দেয়া হলো আমাজন ওয়েব সার্ভিসেস প্ল্যাটফর্ম ব্যবহার করে কিভাবে একটি স্টার্টআপ ডিজাইন থেকে শুরু করে বিলিয়ন ডলারের কোম্পানিতে রূপান্তর করা যায়। এটি ছিল বাংলাদেশের ছাত্র, স্টার্টআপ এবং উদ্যোক্তা যারা পরবর্তী বিলিয়ন-ডলারের কোম্পানি গড়তে আকাঙ্খিত তাদের জন্য সারাদিনের একটি গুরুত্বপূর্ণ ইভেন্ট। দিনব্যাপী নিবিঢ় কর্মশালার মাধ্যমে অংশগ্রহণকারীরা ক্লাউড-নেটিভ অ্যাপ্লিকেশন, পরিষেবা হিসাবে সফ্টওয়্যার, বিশ্লেষণ এবং মেশিন লার্নিংয়ের জন্য এ প্ল্যাটফর্মের সম্ভাব্যতাকে কাজে লাগানোর বিষয়ে ব্যবহারিক জ্ঞান অর্জন করেন।

এই ইভেন্টে সবচেয়ে আকর্ষনীয় দিক ছিলো দেশি, বিদেশি এবং এডাব্লিউএস থেকে আগত ১০ জন এর অধিক আন্তর্জাতিকভাবে স্বীকৃত বক্তা ও প্রশিক্ষক যারা হ্যান্ডস ওন ওয়ার্কশপগুলো পরিচালনা করেন। প্রতিটা হ্যান্ডস ওন ওয়ার্কশপ এর উপর ভিত্তি করে সকল অংশগ্রহনকারী একটি করে প্রেজেন্টেশন উপস্থাপন করেন এবং যেখান থেকে বিচারকদের রায়ের উপর ভিত্তি করে ৩৪ জনকে সম্প্রতি বিজয়ী ঘোষণা করা হয়। প্রত্যেক বিজয়ীর জন্য ১০ হাজার মার্কিন ডলার পুরস্কারের ঘোষণা দেয়া হয়।
এছাড়া ভবিষ্যতে এখান থেকে সফল হওয়া স্টার্টআপদের প্রকল্পগুলিতে অর্থায়ন করবে অ্যামাজন ওয়েব সার্ভিসেস এর অথারাইজড ঋণ প্রদানকারী সংস্থা ‘বাংলাদেশ ভেঞ্চার ক্যাপিটাল লিমিটেড’। (বাসস)