১২ রানে শ্রীলঙ্কাকে হারিয়ে উড়ছে জিম্বাবুয়ে

Bangladesh Tri-Nation Cricket

সকালে টসে জিতে প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নেন শ্রীলঙ্কার অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথিউস। বাংলাদেশের বিপক্ষে প্রথম ম্যাচে প্রথম ওভারেই ২ উইকেট হারিয়ে ছন্দ হারানো জিম্বাবুয়ে শ্রীলঙ্কার বিপক্ষে দারুণ সূচনা করে। দুই ওপেনার মিলে ১৩ ওভারে তোলেন ৭৫ রান। ৩৪ রান করা সলোমন মায়ারের আউটের মাধ্যমে এই জুটি ভাঙ্গেন থিসারা পেরেরা। তবে এক প্রান্ত আগলে রেখে অর্ধশত তুলে নেন আরেক ওপেনার হ্যামিল্টন মাসাকাদজা। মাঝে ২ রান করে ক্রেইগ আরভিন ফিরলেও জিম্বাবুয়ের সাবেক অধিনায়ক ব্র্যান্ডন টেইলরের সাথে ৫৭ রানের জুটি গড়ে দলকে বড় সংগ্রহের ভীত এনে দেন মাসাকাদজা। দলীয় ১৪২ রানের মাথায় ৭৩ রান করে রান আউট হোন এই ডানহাতি ব্যাটসম্যান।

এরপর ক্রিজে আসেন বাংলাদেশের বিপক্ষে অর্ধশতক করা সিকান্দার রাজা। গত ম্যাচে জিম্বাবুয়ের হাল ধরা রাজা আজকেও ছিলেন দুর্দান্ত ফর্মে। ব্র্যান্ডন টেইলর, ম্যালকম ওয়ালার, পিটার মুরের সাথে ছোট ছোট জুটি গড়ে দলকে বড় সংগ্রহের দিকে নিয়ে যান। নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেটে ২৯০ রান করে জিম্বাবুয়ে। দলের পক্ষে সর্বোচ্চ স্কোর করেন সিকান্দার রাজা। ৬৭ বলে ৮ চার আর ১ ছক্কায় ৮১ রানে অপরাজিত থাকেন রাজা। এছাড়া ব্র্যান্ডন টেইলর ৩৮, ম্যালকম ওয়ালার ২৯, পিটার মুর ১৯ রান করেন। এদিকে শ্রীলঙ্কার হয়ে ৩৭ রানে ৩ উইকেট নেন আসেলা গুনারতেœ।

মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামের শততম ম্যাচে জয়ের জন্য ২৯১ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ৪৬ রানের উদ্বোধনী জুটি গড়েন উপুল থারাঙ্গা ও কুশল পেরেরা। তবে ১ রানের মাথায় ২ উইকেট হারিয়ে বিপদে পড়ে হাথুরুসিংহের দল। ১১ রান করে থারাঙ্গা ও ০ রানে বিদায় নেন কুশল মেন্ডিস। তবে আরেক ওপেনার কুশল পেরেরা ছিলেন দুর্দান্ত। ৮৩ বলে ৮ চার আর ২ ছক্কায় ৮০ রান করেন পেরেরা।

পেরারের বিদায়ের পর অধিনায়ক ম্যাথিউস ও দীনেশ চান্দিমাল ভালো শুরু করলেও তা ধরে রাখতে পারেন নি। ম্যাথিউস ৪২ ও চান্দিমাল ৩৪ রান করেন। ২২৪ রানে ৭ উইকেট হারিয়ে শ্রীলঙ্কা যখন পরাজয়ের প্রহর গুনছিল ঠিক তখন উল্টো জিম্বাবুয়ের বোলারদের উপর তাণ্ডব চালান থিসারা পেরেরা। মাত্র ৩৭ বলে ৫ চার আর ৩ ছক্কায় ৬৪ রান করে আউট হোন পেরেরা। তখন জয় থেকে ১৬ রান দূরে ছিল শ্রীলঙ্কা। শেষ উইকেটে শেষ ২০ বলে ১৫ রানের প্রয়োজন ছিল হাথুরুসিংহের দলের। কিন্তু ৪৯তম ওভারে চাতারার স্লোয়ারে বোকা বনে আউট হয়ে যান দাশমান্থা চামিরা। ২৭৮ রানেই অলআউট হয়ে যায় শ্রীলঙ্কা। জিম্বাবুয়ের পক্ষে চেন্ডাই চাতারা ৪টি, অধিনায়ক ক্রিমার ও জার্ভিস ২টি করে উইকেট পেয়েছেন।

উল্লেখ্য, ত্রিদেশীয় সিরিজের প্রথম ম্যাচে বাংলাদেশের কাছে ৮ উইকেটে হেরেছিল জিম্বাবুয়ে। সিরিজের তৃতীয় ম্যাচ শুক্রবার (১৯ জানুয়ারি)। স্বাগতিক বাংলাদেশের মুখোমুখি হবে শ্রীলঙ্কা।

সংক্ষিপ্ত স্কোরঃ
জিম্বাবুয়েঃ ২৯০/৬ (৫০ ওভার)
সিকান্দার রাজা ৮১*, হ্যামিল্টন মাসাকাদজা ৭৩, ব্র্যান্ডন টেইলর ৩৮, ম্যালকম ওয়ালার ২৯, পিটার মুর ১৯
আসেলা গুনারতেœ ৩/৩৭, থিসারা পেরেরা ২/৪৩

শ্রীলংকাঃ ২৭৮/১০ (৪৮.১ ওভার)
কুশল পেরেরা ৮৩, থিসারা পেরেরা ৬৮
চেন্ডাই চাতারা ৪/৩৩

ফলাফলঃ জিম্বাবুয়ে ১২ রানে জয়ী
ম্যাচসেরাঃ সিকান্দার রাজা

আজকের বাজার: সালি / ১৭ জানুয়ারি ২০১৮