১৩ সেপ্টেম্বর কক্সবাজার যাবেন কূটনীতিকরা

রোহিঙ্গা পরিস্থিতি পর্যবেক্ষণে ১৩ সেপ্টেম্বর কক্সবাজার যাবেন বাংলাদেশে নিযুক্ত সব দেশের রাষ্ট্রদূত ও কূটনীতিকরা। পররাষ্ট্র সচিব শহীদুল হক গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, কক্সবাজারে রোহিঙ্গা পরিস্থিতি পর্যবেক্ষণে ঢাকায় নিযুক্ত বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্রদূত এবং কূটনীতিকরা যেতে চান। তাদেরকে ১৩ সেপ্টেম্বর সেখানে নিয়ে যাওয়া হবে।

গত ২৫ আগস্ট রাতে রাখাইনে একসঙ্গে ৩০টি পুলিশ পোস্ট ও একটি সেনাক্যাম্পে আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মি,আরএসএ’র হামলা চালায় বলে দাবি মায়ানমার সরকারের। ওই হামলায় নিরাপত্তা বাহিনীর ১২ সদস্যসহ ৮৯ জন মারা যায় বলে তাদের ভাষ্য। এরপরই রাজ্যটিতে শুরু হয় সেনা অভিযান।

বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, সেনা অভিযানে রাখাইনে অন্তত তিন হাজারের অধিক রোহিঙ্গাকে হত্যা করা হয়েছে। আর প্রাণ বাঁচাতে সর্বস্ব হারিয়ে বাংলাদেশের সীমান্ত এলাকায় আশ্রয় নিয়েছেন তিন লাখের অধিক রোহিঙ্গা। যাদের অধিকাংশই নারী ও শিশু।

এদিকে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের অবস্থা সরেজমিনে দেখতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীকাল মঙ্গলবার কক্সবাজারের উখিয়ার কুতুপালংয়ে শরণার্থী ক্যাম্প পরিদর্শনে যাবেন।

আজকের বাজার : এলকে/এলকে ১১ সেপ্টেম্বর ২০১৭