১৫ মিনিটের চার গোলের ম্যাজিক লেভানডফস্কির ইতিহাস

চলতি মৌসুমে মাঠে নেমে রবার্ট লেভানডফস্কির গোল পাওয়াটা হয়ে গেছে নিয়মিত ঘটনা। তার গোল পাওয়ার চেয়ে কয়টা করবেন, সেটা নিয়েই সবার আগ্রহ থাকে বেশি। চ্যাম্পিয়নস লিগে রেড স্টার বেলগ্রেডের বিপক্ষে যেমন গুনে গুনে করলেন চার গোল! তার দল বায়ার্ন মিউনিখ জিতেছে ৬-০ গোলে।

এই চার গোল করতে লেভানডফস্কির সময় লেগেছে কতক্ষণ জানেন? মাত্র ১৪ মিনিট ৩১ সেকেন্ড! চ্যাম্পিয়নস লিগের ইতিহাসে কোনো খেলোয়াড়ের দ্রুততম সময়ে চার গোল করার রেকর্ড এটিই। এছাড়া মাত্র দ্বিতীয় খেলোয়াড় হিসেবে ইউরোপ সেরার প্রতিযোগিতায় গ্রুপপর্বে টানা নয় ম্যাচে গোল করার কীর্তি গড়লেন পোল্যান্ডের এই স্ট্রাইকার।

প্রতিপক্ষের মাঠে মঙ্গলবার রাতে ‘বি’ গ্রুপের ম্যাচে চতুর্দশ মিনিটে বায়ার্নকে এগিয়ে দিয়েছিলেন লিও গোরেস্কা। বাকি পাঁচটি গোলই হয়েছে দ্বিতীয়ার্ধে।

৫৩ মিনিটে যেটির শুরুটা করেন লেভানডফস্কি। নিজের প্রথম গোলটা তিনি করেছেন পেনাল্টি থেকে। এরপর ৬০, ৬৪ ও ৬৭ মিনিটে আরও তিন গোল করেন ৩১ বছর বয়সি স্ট্রাইকার। ৮৯ মিনিটে দলের ষষ্ঠ গোলটা করেন তলিসো।

চলতি মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে ক্লাব ও জাতীয় দলের হয়ে ২৪ ম্যাচে লেভানডফস্কির গোল হলো ৩০টি। এর মধ্যে ১০টি করেছেন চ্যাম্পিয়নস লিগে।

এর আগে তিনি ২০১৫ সালে বুন্দেসলিগায় ভলফসবুর্গের বিপক্ষে বদলি হিসেবে নেমে মাত্র ৯ মিনিটের মধ্যে করেছিলেন পাঁচ গোল! যেটি বুন্দেসলিগার ইতিহাসে কোনো খেলোয়াড়ের দ্রুততম পাঁচ গোলের রেকর্ড।

বেলগ্রেডকে উড়িয়ে দিয়ে চ্যাম্পিয়নস লিগে গ্রুপ চ্যাম্পিয়ন হওয়া নিশ্চিত করেছে বায়ার্ন মিউনিখ। পাঁচ ম্যাচের সবগুলোই জেতা জার্মান দলটির পয়েন্ট ১৫। গ্রুপের আরেক ম্যাচে অলিম্পিয়াকোসকে ৪-২ গোলে হারিয়ে ১০ পয়েন্ট নিয়ে রানার্সআপ হয়েছে টটেনহাম। গ্রুপে ম্যাচ বাকি এখনো একটি করে।

আজকের বাজার/আরিফ