২০২৪ সালের মধ্যেই সমগ্র ভারতে এনআরসি: অমিত শাহ

আগামী লোকসভা নির্বাচনের আগেই ভারত থেকে প্রতিটি অনুপ্রবেশকারীকে বহিষ্কার করা হবে, রীতিমতো হুঙ্কার ছাড়লেন ভরতীয় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। বিজেপি প্রধান গোটা ভারতে বিতর্কিত জাতীয় নাগরিক নিবন্ধীকরণ বা এনআরসি বাস্তবায়নের জন্য ২০২৪ সালকেই সময়সীমা হিসাবে নির্ধারণ করলেন।

ঝাড়খণ্ডের বিধানসভা নির্বাচনের প্রচারে গিয়ে এই ঘোষণা করলেন অমিত শাহ। ইতিমধ্যেই এই এনআরসি প্রয়োগ নিয়ে অন্যান্য নানা রাজ্য সহ এ রাজ্যেও বিভিন্ন মানুষের মনে আশঙ্কার মেঘ ঘনিয়ে এসেছে। অনেকেই মনে করছেন এনআরসি নিয়ে আশঙ্কার প্রভাবই পড়েছে সদ্য প্রকাশিত উপ-নির্বাচনের ফলাফলে। যেখানে বিজেপিকে রীতিমতো উড়িয়ে দিয়েছে শাসক দল তৃণমূল কংগ্রেস।

কিন্তু এনআরসি প্রভাব নিয়ে এ রাজ্যের গেরুয়া নেতারা দ্বিধায় থাকলেও আরও একবার স্পষ্ট করে বিজেপি সভাপতি তথা কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী জানিয়ে দিলেন গোটা দেশেই প্রয়োগ করা হবে এনআরসি। ঝাড়খণ্ডের এক জনসভায় ভাষণ দেওয়ার সময় ওই কথা বলেন তিনি। “আজ, আমি আপনাদের বলতে চাই যে ২০২৪ সালের নির্বাচনের আগেই এনআরসি সারাদেশে প্রয়োগ করা হবে এবং প্রত্যেকে অনুপ্রবেশকারীকে চিহ্নিত করে এই দেশ থেকে বহিষ্কার করা হবে”, হুঙ্কার ছাড়েন অমিত শাহ।

আজকের বাজার/লুৎফর রহমান