২০২৬ পর্যন্ত দেশ্যমই থাকছেন ফ্রান্সের কোচ

ফ্রান্স জাতীয় দলের কোচ হিসেবে ২০২৬ সালের জুন পর্যন্ত চুক্তি বৃদ্ধি করেছেন দিদিয়ের দেশ্যম। এর ফলে টানা চতুর্থবারের মত বিশ্বকাপে তিনি ফ্রান্স দলের কোচের দায়িত্ব পালন করবেন।

দেশ্যমের অধীনে ফ্রান্স ২০১৮ বিশ্বকাপের শিরোপা জয় করে, ২০২২ কাতার বিশ্বকাপে ফাইনালে খেলেছে। তবে আর্জেন্টিনার কাছে পরাজিত হয়ে ফ্রান্সের শিরোপা হারাতে হয়েছে। ইংলিশ ক্লাব চেলসির ৫৪ বছর বয়সী এই সাবেক মিডফিল্ডার ২০১২ সালে ফ্রান্স দলের দায়িত্ব গ্রহণ করেন। ২০১৪ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল ও ২০১৬ ইউরোর ফাইনালও খেলেছে ফ্রান্স। দেশ্যমের অধীনে ফ্রান্স ১৩৯ ম্যাচে ৮৯টিতে জয়, ২৮টি ড্র ও ২২টিতে পরাজিত হয়েছে।

ফ্রান্স ফুটবল এসোসিয়েশন জানিয়েছে সহকারী কোচ গাই স্টিফেন, গোলকিপিং কোচ ফ্রাংক রাবিয়ট ও ফিজিক্যাল ট্রেইনার কাইরিল মোয়িনও জাতীয় দলের সাথে বহাল থাকছেন।

১৯৯৮ সালে খেলোয়াড় হিসেবে ফ্রান্সের জার্সি গায়ে বিশ্বকাপ জয় করেছিলেন দেশ্যম। ২০২১ সালে তার অধীনে ফ্রান্স নেশন্স লিগের শিরোপা জয় করে। তার র্ঊুমান চুক্তির মেয়াদ ২০১৯ সালের ডিসেম্বর থেকে ২০২২ সালের বিশ্বকাপ পর্যন্ত ছিল। এখন তার মূল লক্ষ্য ২০২৪ ইউরোর বাছাইপর্ব। এরপর ২০২৬ বিশ্বকাপের বাছাইপর্বে খেলবে ফ্রান্স। ২০২৬ বিশ্বকাপ যৌথভাবে যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকো আয়োজন করবে। খবর-বাসস

আজকের বাজার/আখনূর রহমান