২২ জুন ‘ব্রাজিল বাড়ি’ পরিদর্শনে ফতুল্লা যাচ্ছেন রাষ্ট্রদূত

আর মাত্র ৯ দিন পরে শুরু হতে যাচ্ছে রাশিয়া ফুটবল বিশ্বকাপ। এ উম্মাদনা কেবল অংশগ্রহণকারী দেশগুলোর মধ্যেই সীমাবদ্ধ নয়। বিশ্বকাপের উম্মাদনা বইছে এখন সারাবিশ্বে। সেই দৌড়ে পিঁছিয়ে নেই বাংলাদেশও। এরই মধ্যে দেশের আনাচে-কানাচে, বাড়ির আঙিনায়, ছাদে কিংবা খেলার মাঠে সর্বত্র উড়িয়ে দিয়েছে নিজ নিজ পছন্দের দলের পতাকা।

তবে অন্যান্য দলের তুলনায় ব্রাজিল ও আর্জেন্টিনা দলকেই বেশি সমর্থন করছেন বাংলাদেশি ফুটবল প্রেমিকরা। বাংলাদেশে ব্রাজিল ও আর্জেন্টিনার সমর্থক প্রায় ৯০ ভাগ।

বিশ্বকাপ ফুটবলের আমেজকে ঘিরে এখন নারায়ণগঞ্জে সবচেয়ে আলোচিত বিষয় হচ্ছে ফতুল্লার ব্রাজিল বাড়ি। ব্রাজিল বাড়িকে ঘিরে ফুটবল প্রেমীদের মধ্যে সৃষ্টি হয়েছে কৌতূহল।

এদিকে আগামী ২২ জুন আলোচিত সেই ব্রাজিল বাড়ি পরিদর্শনে যাচ্ছেন বাংলাদেশস্থ ব্রাজিল দূতাবাসের রাষ্ট্রদূত জোয়াও তাবারা। এই নিয়ে নারায়ণগঞ্জের ফুটবলপ্রেমীদের দৃষ্টি এখন ব্রাজিল বাড়িতে।

ব্রাজিল বাড়ির মালিক জয়নাল আবেদীন টুটুল সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে দেওয়া স্ট্যাটাসে এ তথ্য জানান।

ফতুল্লার লালপুর এলাকার বাসিন্দা জয়নাল আবেদিন টুটুল ২০১০ সালের বিশ্বকাপের সময় প্রথম নিজের বাড়ি সাজিয়েছিলেন। সে সময় তার বাড়িটি ছিল দোতলা। নানা অপ্রীতিকর ঘটনা ব্রাজিলের প্রতি টুটুলের ভালোবাসা একটুও কমাতে পারেনি।

আগের বাড়ি ভেঙে এখন ছয়তলা বাড়ি বানিয়েছেন বেসরকারি একটি প্রতিষ্ঠানের এই কর্মকর্তা। নেইমার-মার্সেলোদের প্রতি টুটুলের এই ভালোবাসা দ্রুত বিভিন্ন গণমাধ্যম ও সামাজিক যোগাযোগমাধ্যমে চারদিকে ছড়িয়ে পড়ে। এই খবর চলে যায় বাংলাদেশস্থ ব্রাজিল দূতাবাসের সহকারী রাষ্ট্রদূত জুলও সিজার সিলভার কাছে। ব্রাজিলের এই ভক্তের সঙ্গে দেখা করার জন্য টুটুলকে বাংলাদেশস্থ ব্রাজিল দূতাবাসে আমন্ত্রণ জানান ব্রাজিলের সহকারী রাষ্ট্রদূত। সিলভা ব্রাজিল বাড়ির ছবিও দেখতে চেয়েছেন।

বাংলাদেশে নিযুক্ত ব্রাজিলের সহকারী রাষ্ট্রদূত জুলও সিজার সিলভার সঙ্গে বাড়ির মালিক জয়নাল আবেদীন টুটুল ও সমর্থকরা। ছবি: সংগৃহীত

৩ মে, রবিবার বেলা ১১টার দিকে ছেলে আবদুল কাদের শান্ত, ছোট ভাই মো. রিজান হোসেন রনি ও ব্রাজিল ভক্ত সাইদুর ফাহিমকে নিয়ে ব্রাজিল বাড়ির মালিক দূতাবাসে পৌঁছান। দূতাবাসে তাদের সঙ্গে সহকারী রাষ্ট্রদূত জুলও সিজার সিলভার সৌজন্য সাক্ষাৎ হয়। সে সময় ব্রাজিল রাষ্ট্রদূত জোয়াও তাবারা দেশের বাইরে অবস্থান করছিলেন বলে টুটুলের সঙ্গে তার দেখা হয়নি। অবশ্য তার সঙ্গে টুটুলের মুঠোফোনে কথা হয়েছে।

জোয়াও তাবারা আগামী ২২ জুন সস্ত্রীক ব্রাজিল বাড়ি পরিদর্শনে করবেন বলে জানিয়েছেন। সে সময় তার সঙ্গে ব্রাজিলের একটি প্রতিনিধিদল ও ব্রাজিলস্থ একটি নিউজ চ্যানেলের সদস্যরাও থাকবেন বলে জানান দেশটির রাষ্ট্রদূত।

ব্রাজিল বাড়ি পরিদর্শনে ব্রাজিলের রাষ্ট্রদূত আসবে বলে ব্রাজিল বাড়ির মালিক জয়নাল আবেদীন টুটুল খুবই উচ্ছ্বসিত। এ বিষয়ে তিনি তার স্ট্যাটাসে জানান, গত ৩ জুন বাংলাদেশস্থ ব্রাজিল দূতাবাসের ডেপুটি অ্যাম্বাসেডর জুলও সিজার সিলভার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ হয়। ব্রাজিল অ্যাম্বাসেডর মহোদয় দেশের বাহিরে অবস্থান করার কারণে মুঠোফোনে তার সঙ্গে যোগাযোগ হয়। তিনি আগামী ২২ জুন তার সহধর্মিণীসহ ব্রাজিল বাড়ি পরিদর্শনের জন্য সম্মতি জ্ঞাপন করেন।

একই সঙ্গে ব্রাজিলের একটি প্রতিনিধিদল ও ব্রাজিলস্থ একটি নিউজ চ্যানেল ব্রাজিল বাড়ি পরিদর্শন করবেন বলে আশাবাদ ব্যক্ত করেন টুটুল।

আজকের বাজার/ এমএইচ