৩০ নভেম্বর বাংলাদেশে আসছেন পোপ ফ্রান্সিস

প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে তিন দিনের সফরে আগামী ৩০ নভেম্বর বাংলাদেশে আসছেন রোমান ক্যাথলিক চার্চের প্রধান ধর্মগুরু পোপ ফ্রান্সিস।

সোমবার ২৮ আগস্ট পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এ কথা জানায়।

বিবৃতিতে বলা হয়েছে, ২ ডিসেম্বর পর্যন্ত এই সফরে পেপ ফ্রান্সিস রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন।

এ ছাড়া বাংলাদেশের খ্রিস্টান ধর্মাবলম্বীদের একটি উপাসনা অনুষ্ঠানে পৌরহিত্য করবেন পোপ। ওই অনুষ্ঠানে ষোলজন ডিকনকে ধর্মযাজক পদে অভিষিক্ত করবেন তিনি।

পোপের বাংলাদেশ সফরের বিষয়টি আলোচনায় ছিল গত প্রায় দেড় বছর ধরেই। তবে এবারই প্রথম বাংলাদেশ সরকারের তরফ থেকে তার সফরসূচি নিশ্চিত করা হল।

বাংলাদেশে রোমান ক্যাথলিক চার্টের আর্চ বিশপ কার্ডিনাল প্যাট্রিক ডি রোজারিও সোমবার কাকরাইলের আর্চবিশপ ভবনে এক সংবাদ সম্মেলনে পোপের সফর নিয়ে কথা বলেন।

তিনি বলেন, পোপ ফ্রান্সিস প্রথমত ভ্যাটিকানের রাষ্ট্রপ্রধান রূপে বাংলাদেশে রাষ্ট্রীয় সফর করবেন। দ্বিতীয়ত ক্যাথলিকমণ্ডলীর প্রধান ধর্মগুরু ও প্রধান পালক হিসেবে খ্রিস্টান সমাজের নিকট পালকীয় সফর করবেন।

পোপের সফরের প্রস্তুতি চূড়ান্ত করতে ভ্যাটিকানের একটি প্রতিনিধি দল সম্প্রতি বাংলাদেশ ঘুরে গেছে বলেও পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে।

কার্ডিনাল ডি রোজারিও জানান, ১৯৭০ সালের ২৬ নভেম্বর ভয়াবহ জলোচ্ছ্বাসের পর ঢাকার বিমানবন্দরে এক ঘণ্টার জন্য নেমেছিলেন পোপ ষষ্ট পল। সেটাই ছিল বাংলাদেশে কোনো পোপের প্রথম পদার্পণ।

এরপর ১৯৮৬ সালে বাংলাদেশে রাষ্ট্রীয় সফরে এসেছিলেন পোপ দ্বিতীয় জন পল। তিন দশক পর তৃতীয়বারের মত কোনো পোপ বাংলাদেশে আসছেন।

ডি রোজারিও জানান, এই সফরে বাংলাদেশের কার্ডিনাল, আর্চবিশপ ও বিশপদের সঙ্গেও সৌজন্য সাক্ষাৎ করবেন পোপ ফ্রান্সিস।

এ ছাড়া একটি নাগরিক সমাবেশে অংশগ্রহণ; বিভিন্ন ধর্ম সম্প্রদায়, চার্চ, সরকারি বেসরকারি ও সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে সৌজন্য সাক্ষাতের সূচি রয়েছে তার।

ভ্যাটিকানের রাষ্ট্রদূত আর্চবিশপ জর্জ কোচেরি, ঢাকার সহকারী বিশপ শরৎ ফ্রান্সিস গমেজও উপস্থিত ছিলেন সংবাদ সম্মেলনে।

২০১৩ সালের ১৩ মার্চ ভ্যাটিকানের ২৬৬তম পোপ নির্বাচিত হন ফ্রান্সিস। রোমের বিশপ হিসেবে তিনি বিশ্বব্যাপী ক্যাথলিক চার্চ এবং সার্বভৌম ভ্যাটিকান সিটির প্রধান।

পোপ ফ্রান্সিসের জন্ম ১৯৩৬ সালের ১৭ ডিসেম্বর আর্জেন্টিনার বুয়েনস আইরেসে। ক্যাথলিক পুরোহিত হিসেবে তার অভিষেক হয় ১৯৬৯ সালে। পুরো আমেরিকা অঞ্চল এবং দক্ষিণ গোলার্ধ থেকে নির্বাচিত প্রথম পোপ তিনি।

গত বছরের অক্টোবরে তিনি যে ১৭ জনকে কার্ডিনাল হিসেবে মনোনীত করেন, তাদের মধ্যে বাংলাদেশের আর্চবিশপ প্যাট্রিক ডি রোজারি একজন। তিনিই বাংলাদেশের প্রথম কার্ডিনাল।

আজকের বাজার: আরআর/ ২৮ আগস্ট ২০১৭