৩ বছরে চামড়া উৎপাদন বেড়েছে ১৩.১৬%

গত ৩ বছরে দেশে চামড়া উৎপাদন ১৩ দশমিক ১৬ শতাংশ বেড়েছে বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণি সম্পদ মন্ত্রী মোহাম্মদ ছায়েদুল হক।

মঙ্গলবার ১৩ জুন সরকারি দলের সংসদ সদস্য মো. আবুল কালামের তারকা চিহ্নিত এক প্রশ্নের জবাবে জাতীয় সংসদকে এই তথ্য জানান তিনি।

মন্ত্রী বলেন, ২০১৫-১৬ অর্থবছরে দেশে চামড়া উৎপাদন হয়েছে ১ কোটি ৭০ লাখ ৩ হাজার ৪০৭ পিস। ২০১৪-১৫ অর্থবছরে ১ কোটি ৫৫ লাখ ৯৪ হাজার ৬০২ পিস এবং ২০১৩-১৪ অর্থবছরে ১ কোটি ৫০ লাখ ২৫ হাজার ৪১ পিস চামড়া উৎপাদন হয়েছিল।

সরকারি দলের সদস্য দিলারা বেগমের আরেক প্রশ্নের জবাবে মোহাম্মদ ছায়েদুল হক বলেন, ২০০৮-০৯ অর্থবছরে দেশে জনপ্রতি দৈনিক দুধের প্রাপ্যতা ছিল গড়ে ৪৩ দশমিক ৩৫ মিলিলিটার; ২০১৫-১৬ অর্থবছরে সেটা বেড়ে ১২৫ দশমিক ৫৯ মিলিলিটারে দাঁড়িয়েছে।

সরকারি দলের সদস্য পিনু খানের এক লিখিত প্রশ্নের জবাবে তিনি বলেন, বর্তমানে দেশে প্রতিদিন ১ কোটি ৯৯ লাখ ৩১ হাজার ৫০৭ লিটার দুধ এবং ৩ কোটি ২৬ লাখ ৩৬ হাজার ৭১৩টি ডিম উৎপাদিত হচ্ছে।

মৎস্য ও প্রাণি সম্পদ মন্ত্রী বলেন, সারাদেশে প্রতিদিন দুধের চাহিদা ৪ কোটি ২ লাখ ৪৯ হাজার ৩১৫ লিটার এবং ডিমের চাহিদা ৪ কোটি ৫৮ লাখ ৭৩ হাজার ৯৭৩টি। সারাদেশে প্রতিদিন দুধের ঘাটতির পরিমাণ ২ কোটি ৩ লাখ ১৭ হাজার ৮০৮ লিটার এবং ডিমের ঘাটতির পরিমান ১ কোটি ৩২ লাখ ৩৭ হাজার ২৬০টি।

আজকের বাজার: আরআর/ ১৩ জুন ২০১৭