৪৯৭ রানে ইনিংস ডিক্লেয়ার ভারতের

ছক্কা হাঁকিয়ে দুইশত রান করলে রোহিত শর্মা । চলতি টেস্ট সিরিজে ব্যাট হাতে ৫০০ রান। ৪১তম জন্মদিনে প্রাক্তন ওপেনার বীরেন্দ্র সেহওয়াগকে তাঁর ধ্রপদী ব্যাটিংয়ের মধ্যে দিয়েই যোগ্য সম্মান জানালেন রোহিত শর্মা। একইসঙ্গে পঞ্চম ভারতীয় ব্যাটসম্যান হিসেবে ভিনু মানকড়, সুনীল গাভাস্কর, বীরেন্দ্র সেহওয়াগদের সঙ্গে এলিট ক্লাসে নিজেকে উন্নীত করলেন রোহিত শর্মা।

একটি টেস্ট সিরিজে ৫০০ বা তার বেশি রান হাঁকানোর তালিকায় এতদিন ছিলেন চারজন ভারতীয় ব্যাটসম্যান। ভিনু মানকড়, বুধি কুন্দেরান, সুনীল গাভাস্কর ও বীরেন্দ্র সেহওয়াগের পর চলতি টেস্ট সিরিজে রবিবার সেই নজিরের অংশীদার হলেন মুম্বইকার ব্যাটসম্যান। ওপেনার হিসেবে অভিষেক টেস্ট সিরিজে রোহিতের এই কৃতিত্বে কোনও প্রশংসাই যথেষ্ট নয়। ঝাড়খন্ড ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে এদিন ১৮৩ রান করার সঙ্গে সঙ্গে অচিরেই এলিট ক্লাবে নিজের নাম খোদাই করে নেন রোহিত গুরুনাথ শর্মা।

উল্লেখ্য, কেরিয়ারে ৫টি টেস্ট সিরিজে ব্যাট হাতে ৫০০ বা তার বেশি রান গড়ার নজির রয়েছে সুনীল গাভাস্করের। পাকিস্তানের বিরুদ্ধে ২০০৫ শেষবার ভারতীয় ব্যাটসম্যান হিসেবে এই নজির এসেছিল বীরুর ব্যাট থেকে। ১৪ বছর বাদে বীরুর জন্মদিনেই সেই নজির স্পর্শ করলেন রোহিত, যা যথেষ্ট ইঙ্গিতবহ। সেবার ৩ ম্যাচের টেস্ট সিরিজে বীরুর ব্যাট থেকে এসেছিল ৫৪৪ রান। আর চলতি সিরিজে আপাতত রোহিতের সংগ্রহ ৫২৯ রান।

দলীয় ৩৭০ রানের মাথায় রোহিত আউট হওয়ার পর ভারতের ইনিংসকে এগিয়ে নিয়ে যান রবীন্দ্র জাদেজা। ৫১ রান আসে এই অল-রাউন্ডারের ব্যাট থেকে। যদিও ব্যাট হাতে সফল হতে পারলেন না ঋদ্ধিমান সাহা। ফিরলেন ২৪ রানে। শেষদিকে উমেশ যাদবের ৩১ রানে ভর করে পাঁচশোর দোরগোড়ায় পৌঁছে যায় ভারতের রান। দ্বিতীয়দিন চা পানের বিরতির আগে ৯ উইকেটে ৪৯৭ রান তুলে প্রথম ইনিংস ডিক্লেয়ার করে ভারত। ৪ উইকেট জর্জ লিন্ডের, রাবাদার ঝুলিতে ৩ উইকেট।

আজকের বাজার/আরিফ