৫০ শিক্ষার্থীকে ডেকে উলঙ্গ করলেন হোস্টেল সুপার!

ভারতের মধ্যপ্রদেশে এমন একটি উদ্ভট ঘটনা ঘটেছে, যাতে মনে হচ্ছে, দেশটি যেন অন্ধকার যুগে ফিরে গেছে। কার ঋতুস্রাব হয়েছে তা নিশ্চিত হতে ৫০ শিক্ষার্থীকে ডেকে উলঙ্গ করেছেন এক হোস্টেল সুপার। ওয়াশরুমের বাইরে স্যানিটারি ন্যাপকিন পড়ে থাকতে দেখে এই কাণ্ড ঘটিয়েছেন তিনি।

এনডিটিভি এক প্রতিবেদনে জানায়, ন্যাক্কারজনক এই ঘটনাটি ঘটেছে মধ্যপ্রদেশের ড. হারি সিং গৌর ইউনিভার্সিটিতে। শিক্ষার্থীদের অভিযোগ, প্রথমে ওয়াশরুমের বাইরে স্যানিটারি ন্যাপকিন পড়ে থাকতে দেখেন হোস্টেল সুপার। পরে তিনি হোস্টেলের সব শিক্ষার্থীকে একটি রুমে একত্র করেন এবং সকলকে নগ্ন হওয়ার নির্দেশ দেন, যাতে কার ‍ঋতুস্রাব হয়েছে সেটি নিশ্চিত হতে পারেন।

প্রতিবেদনে বলা হয়, বিষয়টি ইউনিভার্সিটির ভাইস-চ্যান্সেলর (ভিসি) আরপি তিওয়ারির কাছে জানানো হলে তিনি বলেন, এটি দুর্ভাগ্যজনক ও নিন্দনীয়। সব শিক্ষার্থী আমার মেয়ের মতো এবং আমি এ ব্যাপারে ক্ষমা চাচ্ছি।

তিনি বলেন, আমি আশ্বস্থ করতে চাই, এ ব্যাপারে ব্যবস্থা নেওয়া হবে। যদি হোস্টেল সুপারের এ ব্যাপারে কোনো দোষ থাকে তাহলে অবশ্যই তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

এদিকে শিক্ষার্থীরা বিষয়টি নিয়ে ভিসির সঙ্গে দেখা করেছেন এবং দাবি জানিয়েছেন, শুধু হোস্টেল সুপারের বিরুদ্ধে নয়, তার সহযোগীদের ব্যাপারেও ব্যবস্থা নিতে হবে।

ভিসি জানান, এ ব্যাপারে আমি তিন সদস্যের একটি কমিটি গঠন করেছি। আগামী তিন দিনের মধ্যে কমিটি রিপোর্ট দেবে এবং তার ভিত্তিতে ব্যবস্থা নেওয়া হবে। উল্লেখ, ১৯৪৬ সালে প্রতিষ্ঠিত ড. হারি সিং গৌর ইউনিভার্সিটি মধ্যপ্রদেশের কেন্দ্রীয় ও সবচেয়ে পুরনো বিশ্ববিদ্যালয়।

এস/