৫ বছর পর নিজ বাড়িতে মালালা

শান্তিতে নোবেলজয়ী মালালা ইউসুফজাই আজ শনিবার দেশটির সোয়াত উপত্যকায় আসেন। ৫ বছরের বেশী সময় আগে এখানে তালেবান হামলার শিকার হওয়ার পর এই প্রথমবারের মতো তিনি এ অঞ্চলে এলেন।

বিবিসি ও এএফপির প্রতিবেদনে জানানো হয়, মালালার সঙ্গে তার বাবা-মা ও দুই ভাইয়ের পাশাপাশি নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত সদস্যরাও রয়েছেন। এর আগে গত বুধবার রাতে বাবা-মাসহ জন্মভূমি পাকিস্তানে ফেরেন নারী আন্দোলনকর্মী মালালা।

বৃহস্পতিবার ইসলামাবাদে প্রধানমন্ত্রীর বাসভবনে এক অনুষ্ঠানে আবেগজড়িত কণ্ঠে নিজ দেশে ফেরার স্বপ্নের কথা বলেন এই তরুণী। সরাসরি টেলিভিশনে প্রচারিত ওই বক্তব্যে মালালা বলেন, গত ৫ বছর ধরে আমি দেশে আসার স্বপ্ন দেখেছি।

মালালা বলেন, আজ আমি খুবই আনন্দিত। আমি সাড়ে ৫ বছর পর আবার আমার দেশের মাটিতে পা রাখতে পেরেছি। তবে পাকিস্তানে ফিরতে পারলেও মালালা তার নিজ বাড়িতে ফিরতে পারবেন কিনা তা শুক্রবার রাত পর্যন্তও নিশ্চিত ছিল না। কারণ খাইবার পাখতুনখাওয়া প্রদেশ এখনো জঙ্গিদের শক্তঘাঁটি।

মালালার ফেরা উপলক্ষে শনিবার সোয়াত ভ্যালিতে ব্যাপক নিরাপত্তাব্যবস্থা গ্রহণ করা হয়েছে। মিনগোরা শহরে মালালার বাড়িতে যাওয়ার সব রাস্তা বন্ধ করে দিয়েছে পুলিশ। এই সফরে মালালা ৪ দিন পাকিস্তানে থাকবেন বলে জানান মালালা ফান্ড গ্রুপের কর্মকর্তারা।

মিনগোরার যে স্কুলে একসময় মালালা পড়তেন সেই স্কুলের ছাত্রী আরফা আখতার বলে, মালালা পাকিস্তানে আসায় আমরা খুব খুশি। আমিও মালালা। মালালার এই লড়াইয়ে আমি তার সঙ্গে আছি।

এস/