৫ লাখ মেট্রিক টন লবণ আমদানি করবে সরকার

দেশের অভ্যন্তরীণ চাহিদা মেটাতে ও লবণের সরবরাহ ও মূল্য স্বাভাবিক রাখতে পাঁচ লাখ মেট্রিক টন অপরিশোধিত লবণ আমদানির সিদ্ধান্ত নিয়েছে সরকার। লক্ষ্যমাত্রার তুলনায় দেশে লবণ উৎপাদন কম হওয়ায় এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।আনুষ্ঠানিকতা সম্পন্ন করে কয়েকদিনের মধ্যে এ লবণ আদমানি করা হবে এবং শীঘ্রই এ সংক্রান্ত এসআরও জারি করা হবে।

বাণিজ্য মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, ভোজ্য লবণের সরবরাহে ঘাটতি বা মূল্য যাতে বৃদ্ধি না পায় সেজন্য ভোক্তাদের স্বার্থে এ পদক্ষেপ গ্রহণ করেছে সরকার।সরকার নির্ধারিত আমদানিকারকরা এ লবন আমদানির করতে পারবেন। আয়োডিন যুক্ত ভোজ্য লবনেরউপযুক্ত মান নিশ্চিত করে লবন বাজার জাত করতে হবে। একই পদ্ধতিতে গত বছর দুই দফায় মোট আড়াই লাখ মেট্রিক অপরিশোধিত লবণ আমদানি করেছে সরকার।

শিল্প মন্ত্রণালয়ের হিসাবে, এ বছর দেশে লবণের চাহিদা ১৫ দশমিক ৭৬ লাখ মেট্রিকটন। এর বিপরীতে দেশে লবণ উৎপাদন হয়েছে ১৩ দশমিক ৬৪ লাখ মেট্রিক টন। হিসাব মতে ঘাটতি ২.১২ লক্ষ মেট্রিক টন। ঘুর্ণিঝড় মোরায় এবং বৃষ্টির কারণে লবণ উৎপাদন ক্ষতিগ্রস্ত হয়েছে। সবদিক বিবেচনায় নিয়ে পরিস্থিতি স্বাভাবিক রাখতে বাণিজ্য মন্ত্রণালয় ০৫(পাাঁচ) লাখ মেট্রিকটন ক্রুড লবন আমদানির উদ্যোগ গ্রহণ করেছে।

বর্তমান আমদানি নীতিতে লবণ আদমানি নিষিদ্ধ। দেশের মানুষের প্রয়োজনে উল্লেখিত বিধান সাময়িকভাবে স্থগিত করে এ লবণআমদানি করা হচ্ছে। দেশের চাহিদা মোতাবেক লবণ উৎপাদনের জন্য লবণ চাষিদের সরকার সবসমই উৎসাহ প্রদান করে আসছে। লবণ আমদানির ক্ষেত্রে দেশের লবণ উৎপাদনকারিদের স্বার্থ রক্ষা করা হবে।

আজকের বাজার: আরআর/ ০৫ জুলাই ২০১৭