৬ দেশের নাগরিকের যুক্তরাষ্ট্র ভ্রমণ নিষেধাজ্ঞা কার্যকর

মুসলিম সংখ্যাগরিষ্ট ৬টি দেশের মানুষদের জন্য যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিতর্কিত ভ্রমণ নিষেধাজ্ঞা আদালতের আদেশে আংশিক কার্যকর হয়েছে।

যুক্তরাষ্ট্র সময় বৃহস্পতিবার মধ্যরাত থেকে ভ্রমণ নিষেধাজ্ঞার নতুন এই নীতি কার্যকর হচ্ছে। যে ৬টি দেশের নাগরিকদের উপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে সেগুলো হলো- ইরান, লিবিয়া, সিরিয়া, সোমালিয়া, সুদান ও ইয়েমেন।

গত সপ্তাহে আংশিক ভ্রমণ নিষেধাজ্ঞা কার্যকরে হোয়াইট হাউজের আবেদন মঞ্জুর করে সুপ্রিম কোর্ট। যেখানে ঘনিষ্ঠ নয় এমন আত্মীয়দের যুক্তরাষ্ট্রের ভিসা কঠোর করার নীতি ৯০ দিনের জন্য অনুমোদিত হয়।

তবে এসব দেশের নাগরিক যাদের আগে থেকেই বৈধ ভিসা আছে- তাদের ক্ষেত্রে এই নিয়ম কার্যকর হবে না। দ্বৈত নাগরিকরা যদি নিষেধাজ্ঞার আওতামুক্ত দেশ থেকে যুক্তরাষ্ট্রে আসেন- তবে তাদের প্রবেশেও বাধা দেওয়া হবে না। ব্যবসায়িক বা শিক্ষাগত সম্পর্কের ক্ষেত্রেও নতুন নির্দেশনার নিষেধাজ্ঞা কার্যকর হবে না।

এই নীতির আওতায় যুক্তরাষ্ট্রে বসবাসরতদের সঙ্গে পারিবারিকভাবে ‘ঘনিষ্ঠ’ সম্পর্কে সম্পর্কিত নয়- এমন ব্যক্তিদের ভিসা দেওয়া হবে না কিংবা প্রবেশে বাধা দেওয়া হবে।

ঘনিষ্ঠ সম্পর্ক বলতে বাবা-মা, স্বামী অথবা স্ত্রী, সন্তান, মেয়ের স্বামী বা ছেলের স্ত্রী এবং ভাইবোনকে বোঝানো হয়েছে। দাদা-দাদি, নানা-নানি, খালা-ফুপু, মামা-চাচা, ভাগিনা-ভাগিনি, ভাতিজা-ভাতিজি অর্থাৎ বৃহৎ পরিবারের অন্যান্য স্বজনরা এর আওতায় পড়বে না।

আজকের বাজার: এলকে/এলকে ৩০ জুন ২০১৭