৭ই মার্চের ভাষণে স্বাধীনতাযুদ্ধ শুরু : ইয়াফেস ওসমান

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বলেছেন, ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণের মাধ্যমেই স্বাধীনতাযুদ্ধ শুরু হয়েছিল। এ ভাষণের ফলেই এদেশের মানুষ বুঝে গিয়েছিল স্বাধীনতাযুদ্ধ আসন্ন। মহাকাব্যিক এই ভাষণে উজ্জীবিত হয়ে এদেশের মানুষ জীবনবাজি রেখে স্বাধীনতা সংগ্রামে ঝাঁপিয়ে পড়ে।
মহান বিজয় দিবস উপলক্ষ্যে “৭ই মার্চের ভাষণ- দেশের গন্ডি পেরিয়ে আজ বিশ^ দরবারে” শীর্ষক এক আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।
রোববার (১৭ ডিসেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের মিলনায়তনে এই আলোচনা সভা ও সিম্পোজিয়ামের আয়োজন করে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়।
অনুষ্ঠানে ইয়াফেস ওসমান বলেন, ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণকে ইউনেস্কো ’বিশ্ব প্রামাণ্য ঐতিহ্যের’ স¦ীকৃতি দেওয়ায় এবারের বিজয় দিবস মহিমানি¦ত হয়েছে।
আলোচনা অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব মোঃ আনোয়ার হোসেন। মূল প্রবন্ধ উপস্থাপন করেন পরমাণু শক্তি কমিশনের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. এম মঞ্জুর আহসান। বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের চেয়ারম্যান ড. দিলীপ কুমার সাহার সভাপতিত্বে অনুষ্ঠানে বাংলাদেশ পরমাণু শক্তি নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের চেয়ারম্যান অধ্যাপক ড. নঈম চৌধুরীসহ অন্যরা বক্তব্য দেন।
আজকের বাজার: এনএল/ডিএইচ/সালি, ১৭ ডিসেম্বর ২০১৭