৭০০তম গোলের রেকর্ড গড়লেন ‘ক্রিস্টিয়ানো রোনাল্ডো’

ইউক্রেনের বিপক্ষে ইউরো ২০২০ বাছাইপর্বে ম্যাচে গোল করে পেশাদার ক্যারিয়ারে ক্লাব ও আন্তর্জাতিক পর্যায়ে ৭০০তম গোলের রেকর্ড গড়েছেন পর্তুগীজ তারকা ক্রিস্টিয়ানো রোনাল্ডো।

৩৪ বছর বয়সী এই জুভেন্টাস ফরোয়ার্ড পেনাল্টি থেকে দেশের হয়ে একমাত্র গোলটি করেন। ম্যাচটিতে পর্তুগাল ২-১ গোলে পরাজিত হয়েছে।

ক্যারিয়ারে ক্লাব ও আন্তর্জাতিক মিলিয়ে সর্বমোট ৯৭৪টি ম্যাচে রোনাল্ডো ৭০০ গোল করলেন। এর মধ্যে ৪৫৮টি ম্যাচে তিনি অন্তত একটি করে গোল করেছেন। ইউক্রেনের বিপক্ষে ম্যাচে গোলের মাধ্যমে তিনি পর্তুগালের জার্সি গায়ে ৯৫তম গোল করেছেন। তার আগে আন্তর্জাতিক অঙ্গনে সর্বোচ্চ ১০৯ গোল করে একমাত্র খেলোয়াড় হিসেবে তালিকার শীর্ষে রয়েছেন ইরানের আলি দেই।

পেশাদার ক্যারিয়ারে ষষ্ঠ খেলোয়াড় হিসেবে ৭০০ গোলের মাইলফলক স্পর্শ করলেন রোনাল্ডো। সকার স্ট্যাটিসটিকস ফাউন্ডেশনের ডাটা অনুযায়ী চেক-অস্ট্রিয়ান বংশোদ্ভূত জোসেফ বিকান সর্বোচ্চ ৮০৫ গোল এই তালিকায় শীর্ষে রয়েছেন। ৭৭২ ও ৭৬৭ গোল নিয়ে এই তালিকায় দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে দুই ব্রাজিলিয়ান লিজেন্ড রোমারিও ও পেলে। হাঙ্গেরীর তারকা ফেরেনাক পুসকাসের গোলসংখ্যা ৭৪৬টি।

৭৩৫ গোল নিয়ে রোনাল্ডোর ঠিক আগের অবস্থানে রয়েছেন জার্মানী স্ট্রাইকার গার্ড মুলার।
১২টি ভিন্ন ভিন্ন প্রতিযোগিতায় গড়ে প্রতি ১১২ মিনিটে রোনাল্ডো একটি গোল দিয়েছেন। ক্লাব পর্যায়ে স্পোর্টিং লিসবনের হয়ে ৩১ ম্যাচে ৫ গোল, ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে ২৯২ ম্যাচে ১১৮ গোল, রিয়াল মাদ্রিদের হয়ে ৪৩৮ ম্যাচে ৪৫১ গোল ও জুভেন্টাসের হয়ে ৫১ ম্যাচে করেছেন ৩২ গোল। আন্তর্জাতিক প্রতিপক্ষ হিসেবে তার সবচেয়ে পছন্দের দল হচ্ছে সুইডেন, লাটভিয়া, আনডোরা ও আর্মেনিয়া। এই দেশগুলোর প্রতিটির বিপক্ষে তার পাঁচটি করে গোল রয়েছে। এছাড়া ক্লাব প্রতিপক্ষ হিসেবে সেভিয়ার বিপক্ষে ২৭টি, এ্যাথলেটিকো মাদ্রিদের বিপক্ষে ২৫টি, গেতাফের বিপক্ষে ২৩টি, সেল্টা ভিগোর বিপক্ষে ২০টি ও বার্সেলোনার বিপক্ষে রয়েছে ১৮টি গোল।

সবচেয়ে বেশি চ্যাম্পিয়ন্স লিগের গোল, এক মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগের সর্বোচ্চ গোল, রিয়াল মাদ্রিদের হয়ে সর্বোচ্চ গোল, ইউরোপীয়ান চ্যাম্পিয়শীপে সর্বোচ্চ ম্যাচ, পর্তুগালের হয়ে সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ড ইতোমধ্যেই রোনাল্ডোর নামের পাশে জুড়ে গেছে।

চ্যাম্পিয়ন্স লিগে বায়ার লেভারকুজেনের বিপক্ষে গোল করার মাধ্যমে ক্লাব ফুটবলে মেসির ৬০৩ গোলকে টপকে ৬০৫ গোল করার কৃতিত্ব দেখিয়েছেন রোনাল্ডো।

ইউরোপের শীর্ষ পাঁচ লিগে মেসি-রোনাল্ডোর যৌথ গোলের সংখ্যা ৪১৯টি। চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে আর মাত্র চারটি গোল করতে পারলে পুসকাস ও আলফ্রেডো ডি স্টিফানোর সাত গোলের রেকর্ড ভাঙ্গতে পারবেন ।

আজকের বাজার/লুৎফর রহমান