৭ দিনের মধ্যে হাতিরঝিলের নকশাবহির্ভূত স্থাপনা অপসারণের নির্দেশ

হাতিরঝিল-বেগুনবাড়ি প্রকল্পের লে-আউট প্ল্যানের বাইরের (নকশা বহির্ভূত)স্থাপনা আগামী সাতদিনের মধ্যে অপসারণের নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

জনস্বার্থে দায়ের করা এক রিট আবেদনের শুনানি নিয়ে সোমবার (১০ সেপ্টেম্বর) বিচারপতি মো.নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের হাইকোর্ট বেঞ্চ রুলসহ এই আদেশ দেন।

আদালতে রিট আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী মনজিল মোরসেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার।

আদালতের আদেশ পালন বিষয়ে দুই সপ্তাহের মধ্যে অগ্রগতি প্রতিবেদন দাখিল করতে সংশ্লিষ্ট বিবাদীদেরকে নির্দেশ দেয়া হয়েছে।

অন্তবর্তী আদেশের পাশাপাশি আদালত রুলও জারি করেছেন। রুলে হাতিরঝিল-বেগুনবাড়ি প্রজেক্টে লে-আউট প্ল্যানের বাইরে থাকা স্থাপনা নির্মাণ বন্ধে এবং লে-আউট প্ল্যান অনুসারে হাতিরঝিল-বেগুনবাড়ি প্রজেক্টকে রক্ষা করার জন্য কেন নির্দেশ দেয়া হবে না তা জানতে চেয়েছেন হাইকোর্ট।

রাজউকের চেয়ারম্যান, ঢাকা মহানগর পুলিশের কমিশনার, হাতিরঝিল থানার ওসি ও প্রজেক্ট পরিচালককে রুলের জবাব দিতে বলা হয়েছে।

এ বিষয়ে আইনজীবী মনজিল মোরসেদ সাংবাদিকদের জানান, লে আউট প্ল্যানের নির্দেশনার বাইরে কতিপয় অবৈধ প্রতিষ্ঠানের কার্যক্রম চললেও রাজউক নিষ্ক্রিয় থাকার প্রতিবেদন ১ আগস্ট একটি পত্রিকায় প্রকাশ হয়। ওই প্রতিবেদন সংযুক্ত করে জনস্বার্থে হিউম্যান রাইটস এন্ড পীস ফর বাংলাদেশের পক্ষে রিটটি করা হয়। এ রিটের শুনানির পর আদালত রুল ও আদেশ জারি করেছেন।

মনজিল মোরসেদ আরও জানান, আদেশে আদালত রাজউকের চেয়ারম্যান, ঢাকা মহানগর পুলিশের কমিশনার, হাতিরঝিল থানার ওসি ও প্রজেক্ট পরিচালককে প্রজেক্ট এলাকায় প্রতিনিয়ত মনিটরিং করার জন্য নির্দেশ দিয়েছেন। যেন কেউ লে আউট প্ল্যান বর্হিভূত স্থাপনা করতে না পারে।

আজকের বাজার/এমএইচ