বাবরের সেঞ্চুরির পরেও ইনিংস ব্যবধানে হারল পাকিস্তান

বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ানের ব্যাটিং ঝলকের পরও ইনিংসে ব্যবধানে হার মেনেছে পাকিস্তান। ইনিংস ব্যবধানে হার এড়াতে ৩৪১ রান করার প্রয়োজন ছিল পাকিস্তানের। বাবর আজমের সেঞ্চুরি (১০৪) ও রিজয়ানের ৯৫ রানের ইনিংসের পরও ৩৩৫ রানের বেশি করতে পারেনি সফরকারীরা। তাতে ইনিংস ও ৫ রানে হার মানে পাকিস্তান।

গ্যাবা টেস্টের প্রথম দিনেই পাকিস্তান অলআউট ২৪০ রানে। অস্ট্রেলিয়া তাদের প্রথম ইনিংসে তোলে ৫৮০ রান। ৩৪০ রানে পিছিয়ে থেকে পাকিস্তান তৃতীয় দিনে ব্যাট করতে নামে। ৩ উইকেট হারিয়ে ৬৪ রান তুলে তৃতীয় দিন শেষ করেছিল তারা। তখনই ইনিংস ব্যবধানে হার তাদের চোখ রাঙাচ্ছিল। কিন্তু আজ চতুর্থ দিনে দাঁড়িয়ে যান বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ান। ৯৪ রানেই ৫ উইকেট হারিয়ে বসার পর তারা দুজন পথ দেখাচ্ছিলেন পাকিস্তানকে। ষষ্ঠ উইকেটে দুজন তোলেন ১৩২ রান। এ যাত্রায় বাবর আজম তুলে নেন ক্যারিয়ারের দ্বিতীয় টেস্ট সেঞ্চুরি।

কিন্তু ইনিংসটাকে বড় করতে পারেননি। দলীয় ২২৬ রানের মাথায় ১৩ চারে ১০৪ রান করে ফেরেন তিনি। এরপর রিজওয়ান ও ইয়াসির শাহ চেষ্টা করেন কিছুটা। রিজওয়ান ছিলেন সেঞ্চুরির পথেই। কিন্তু ৩০৫ রানের মাথায় তিনিও ফিরেন। ১৪৫ বল খেলে ১০ চারে ৯৫ রান করে যান তিনি। তখনও অস্ট্রেলিয়ার থেকে ৩৫ রানে পিছিয়ে পাকিস্তান। হাতে ৩ উইকেট। ইয়াসির শাহ চেষ্টাও করেছিলেন। কিন্তু ৩২৪ রানের মাথায় ৪২ রান করে তিনি ফিরে যাওয়ার পর হারটা সময়ের ব্যাপার হয়ে দাঁড়ায়।

শেষ পর্যন্ত সবকটি উইকেট হারিয়ে ৩৩৫ রানের বেশি করতে পারেনি সফরকারী পাকিস্তান। তাতে ইনিংস ও ৫ রানে জয় পায় অস্ট্রেলিয়া।

ম্যাচসেরা হন মার্নাস ল্যাবুশানে।

আজকের বাজার/আরিফ