অতিরিক্ত মদ্যপানে নারীর ত্বকে সমস্যা

স্বাস্থ্যের উপর অ্যালকোহলের খারাপ প্রভাবের কথা চিকিত্সকরা বলেই থাকেন। তবে এত দিন পর্যন্ত ওবেসিটি, হার্টের সমস্যার ব্যাপারে সাবধান করলেও ত্বকের সমস্যা নিয়ে বিশেষ আলোকপাত করেননি বিশেষজ্ঞরা। সম্প্রতি এক্সপ্রেস ডট ইউ কে-তে প্রকাশিত এক রিপোর্ট অনুযায়ী গবেষকরা জানাচ্ছেন, অতিরিক্ত অ্যালকোহলের প্রভাব নষ্ট হয়ে যেতে পারে মহিলাদের ত্বক।

গবেষকরা জানাচ্ছেন, সপ্তাহে ১৪ ইউনিট পর্যন্ত অ্যালকোহল মহিলাদের জন্য সুরক্ষিত। অ্যালকোহলের মাত্রা ১৪ ইউনিট ছাড়িয়ে গেলেই তা প্রভাব ফেলে ত্বকে। এর ফলে ত্বক যেমন নষ্ট হয়ে যেতে পারে, তেমনই আগে থেকে কোনও সমস্যা থাকলে তা বাড়তেও পারে। বিজ্ঞানীরা জানাচ্ছেন, সাধারণত অ্যালকোহলের হ্যাংওভারে ত্বকে যে প্রভাব পড়ে তা ২৪ ঘণ্টা পর্যন্ত স্থায়ী হয়। কিন্তু চল্লিশোর্ধ মহিলাদের ক্ষেত্রে এই প্রভাব ২৮ দিন পর্যন্ত থাকতে পারে। তিরিশের নীচে মহিলাদের ক্ষেত্রেও অ্যালকোহল খাওয়ার ১ সপ্তাহ পর্যন্ত ত্বক শুষ্ক দেখাতে পারে। পুরুষদের ত্বক সেই তুলনায় তাড়াতাড়ি সেরে ওঠে।

অধিকাংশ ক্ষেত্রেই অতিরিক্ত মদ্যপানের ফলে মহিলাদের চোখের কোলে কালি, ফোলাভাব, ডিহাইড্রেশনের কারণে কপাল, থুতনি ও ঠোঁটে বলিরেখা দেখা দেয়।

পরিবর্তিত লাইফস্টাইলের কারণে বাড়তে থাকা ডায়াবেটিস ও কার্ডিওভাসকুলার সমস্যার পাশাপাশি অ্যালকোহলিজমও ভারতের অন্যতম বড় সমস্যা। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ক্রমশই ভারতীয়রা অ্যালকোহলের প্রতি নির্ভরশীল হয়ে পড়ছেন, এবং অধিকাংশ ক্ষেত্রেই হালকা পানীয়ের থেকে ভারী অ্যালকোহলের দিকেই তাদের ঝোঁক বেশি লক্ষ্য করা যাচ্ছে।

ল্যানসেট জার্নালের ‘হ্যাজার্ডাস ড্রিঙ্কিং’ বিভাগে প্রথম এই গবেষণার ফল প্রকাশিত হয়।

আজকের বাজার: আরআর/ ১৩ ডিসেম্বর ২০১৭