আন্তর্জাতিক নারী দিবস উদযাপন করল আইইইই’র নারী পেশাজীবীরা

আন্তর্জাতিক নারী দিবস ২০১৯ উপলক্ষ্যে যৌথভাবে ৮ মার্চ একটি অনুষ্ঠানের আয়োজন করে আইইইই বাংলাদেশ সেকশন এবং আইইইই উইমেন ইন ইঞ্জিনিয়ারিং অ্যাফিনিটি গ্রুপ অব বাংলাদেশ সেকশন যার মূলভাব ছিল “”Balance for Better”।

অনুষ্ঠানের শুরুতে ড. সেলিয়া শাহনাজ, প্রফেসর, ইইই ডিপার্টমেন্ট বুয়েট, সভাপতি, আইইইই বাংলাদেশ সেকশন এবং প্রতিষ্ঠাতা সভাপতি, আইইইই উইমেন ইন ইঞ্জিনিয়ারিং অ্যাফিনিটি গ্রুপ সবাইকে তার উষ্ণ অভ্যর্থনা জানান। তিনি আইইইই উইমেন ইন ইঞ্জিনিয়ারিং অ্যাফিনিটি গ্রুপ, বাংলাদেশের দেশব্যাপী ৪০ টি ইঊনিভারসিটিতে কর্মকান্ড, এই গ্রুপটির পৃথিবীতে সর্বসেরা হয়ে উঠার কঠিন সাধনা ও আন্তর্জাতিক পুরস্কারের ইতিহাস বলে সবাইকে এই সম্মান অটুট রাখার জন্য নিরলস কাজ করে যাওয়ার আহ্বান জানান।
অনুষ্ঠানটির প্রধান অতিথি ছিলেন প্রফেসর ড. দিল আফরোজা বেগম, সদস্য, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন। তিনি স্টেম শিক্ষায় লিঙ্গ বৈষম্য দূর করার জন্য তার সারা জীবনের কর্মযজ্ঞ ও তার সুফল আজকের নারী সমাজ কিভাবে ভোগ করছে সে ব্যপারে আলকপাত করেন।

অনুষ্ঠানে উপস্থিত ২২টির ও বেশি প্রতিষ্ঠান থেকে আগত খ্যাতি সম্পন্ন ৪৪ জন প্রোফেসনাল “’Balance for Better” মূলভাবের এর সাথে মিল রেখে কিভাবে তাদের টেকনিক্যাল যোগ্যতা দিয়ে নারীসমাজকে এগিয়ে নিয়ে যাবেন সে ব্যাপারে নিজেদের অভিজ্ঞতা ও মতামত বিনিময় করেছেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আচিয়া নিলা, প্রতিষ্ঠাতা এবং সিইও, ওমেন ইন ডিজিটাল; আফরোজা আক্তার, লিড টেক ইভানজেলিষ্ট, মেন্টর ন্যাশন; তাসনিম তারিক, সহকারী প্রফেসর, আর্কিটেকচার ডিপার্টমেন্ট, বুয়েট; তামান্না মোতাহার, এনএসইউ-উইমেন চ্যাপ্টারের উপদেষ্টা; আনিকা ইউনুস, প্রফেসর, পানি সম্পদ প্রকৌশল বিভাগ, বুয়েট; নর্থসাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক নোভা আহমেদ এবং ফারাহ দিবা, নাশিয়াত ফাইযা, ডেভেলপমেন্ট ম্যানেজার, ইনফরমেশন সেন্টার ফর নিউক্লিয়ার এনার্জি। এছাড়াও রবি আজিয়াটা লিঃ, গ্রামীনফোন, টিচ ফর বাংলাদেশ, বাংলাদেশ পাওয়ার ডেভেলপমেন্ট বোর্ড, ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি, এনের্জিপ্যাক ইঞ্জিনিয়ারিং লিঃ, বাংলাফোন লিঃ, বুয়েট, ঢাকা ইউনিভার্সিটি, নর্থসউথ ইউনিভার্সিটি, প্রাইমএশিয়া ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অফ লিবারেল আর্টস, আহসানউল্লাহ ইউনিভার্সিটি অফ সায়েন্স এন্ড টেকনোলজি, ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি, ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি অফ বাংলাদেশ, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস এন্ড টেকনোলজি, ইন্সটিউট অব সায়েন্স টেকনোলজি এন্ড ট্রেড, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি এবং বাউস্ট এর মত প্রতিষ্ঠানে কর্মরত সফল ইউমেন ইঞ্জিনিয়ার, স্নাতক ও স্নাতকোত্তর ছাত্রছাত্রী এবং তাদের কিছু সংখ্যক পুরুষ সহকর্মী।

অনুষ্ঠানে সঞ্চালকের ভূমিকা পালন করেন আনামিকা ভক্ত, ভাইস প্রেসিডেন্ট, রবি আজিয়াটা লিঃ এবং আইইইই উইমেন ইন ইঞ্জিনিয়ারিং অ্যাফিনিটি গ্রুপের বর্তমান সভাপতি। অনুষ্ঠানে সার্বিক সহযোগিতা করেছেন আইইইই উইমেন ইন ইঞ্জিনিয়ারিং অ্যাফিনিটি গ্রুপের সহ-সভাপতিদ্বয় লামিয়া ইফতেখার ও রাইসা ফারিবা এবং আইইইই বাংলাদেশ সেকশনের সেক্রেটারি রাইহানুর রশিদ ।

নারীদের জীবনের বিভিন্ন দিক, বিভিন্ন সমস্যা চিহ্নিত করন এবং তা হতে পরবর্তীতে আরও অগ্রগতির জন্য বাস্তব নির্দেশাবলী আলোচনার মাধ্যমে অনুষ্ঠানটি প্রানবন্ত হয়ে উঠে।

“আন্তর্জাতিক নারী দিবস ২০১৯” এর কেক কেটে এবং ছবি তোলার মাধ্যমে অনুষ্ঠানটি শেষ হয়। এধরনের একটি অনুষ্ঠান প্রকৌশল শিক্ষায় প্রান্তিক নারীদের আগ্রহী করে তোলার ব্যাপারে এবং বর্তমানে প্রকৌশল ক্ষেত্রে কর্মরত নারীদের আরও সক্রিয় হয়ে দেশ ও জাতি গঠনে অংশগ্রহণ ও আন্তর্জাতিক সুনাম অর্জনের পথ সুগম করবে বলে সকলে একমত পোষণ করেন।