বাংলাদেশের মেয়েরা সবখানে স্থান করে নিয়েছে: প্রধানমন্ত্রী

বাংলাদেশের মেয়েরা সবখানে স্থান করে নিয়েছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার ৯ ডিসেম্বর সকাল ১০টায় রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে রোকেয়া পদক-২০১৭ প্রদান ও আলোচনা অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় রোকেয়া দিবস উপলক্ষে এই পদক প্রদান ও আলোচনা অনুষ্ঠানের আয়োজন করে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বেগম রোকেয়া যেমন অন্ধকারের অচলায়তন ভেঙ্গে নারীদের অগ্রযাত্রার স্বপ্ন দেখেছিলেন, সেই স্বপ্ন পূরণের পথেই আমরা এগিয়ে চলেছি।দেশের নারীরা এখন জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে পাইলট হিসেবেও কাজ করছে। সমাজের সবক্ষেত্রেই তারা এগিয়ে গেছে।

হাসিনা বলেন, নারী পুরুষ একসঙ্গে কাজ করলেই সমাজ ও দেশ উন্নত হতে পারে। বেগম রোকেয়া আমাদের (নারীদের) জন্য নতুন দিগন্তের উন্মোচন করে দিয়েছিলেন।

এ বছর রোকেয়া পদক পেয়েছেন, মুক্তিযোদ্ধা মাজেদা শওকত আলী, শিক্ষক শোভা রানী ত্রিপুরা, গ্রাম বিকাশ সহায়তা সংস্থার নির্বাহী পরিচালক মাসুদা ফারুক রত্না, চিত্রশিল্পী সুরাইয়া রহমান ও সাংবাদিক মাহফুজ খাতুন বেবী মওদুদ (মরণোত্তর)। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই পুরস্কার তাদের হাতে তুলে দেন।

নারী কল্যাণ সংস্থা ১৯৯১ সাল থেকে এই নামের একটি পদক প্রদান করা শুরু করে। সরকারীভাবে ১৯৯৬ সাল থেকে এই পদক প্রদান করা হয়। সর্বশেষ ২০১৬ সালে সর্বশেষ রোকেয়া পদক পেয়েছিলেন আরমা দত্ত ও অধ্যাপক নাসিমা বানু (মরণোত্তর)।

আজকের বাজার:এলকে/এলকে ৯ ডিসেম্বর ২০১৭