ভারতকে হোয়াইটওয়াশ করলো নিউজিল্যান্ড

নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ হয়েছে ভারত। ওয়ানডে সিরিজে ভারত সবশেষ এমন লজ্জায় ডুবেছিল ১৯৮৯ সালে। সেবার ওয়েস্ট ইন্ডিজ তাদের ধবলধোলাই করেছিল ৫-০ ব্যবধানে। এরপর যতগুলো তিন কিংবা পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ খেলেছে ভারত, তার কমপক্ষে একটিতে হলেও তারা জিতেছে কিংবা তার কোনো একটি পরিত্যক্ত হয়েছে। ওয়েস্ট ইন্ডিজের কাছে লজ্জা পাওয়ার ৩১ বছর পর নিউজিল্যান্ড তাদের একই লজ্জায় ডুবালো।

অবশ্য ১৯৮৯ সালের আগে ১৯৮৩-৮৪ মৌসুমে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেই ৫-০ ব্যবধানে সিরিজ হেরেছিল ভারত। এরপর ১৯৮৮-৮৯ মৌসুমে পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজ তারা হারে ৫-০ ব্যবধানে। ৩১ বছর পর নিউজিল্যান্ডের কাছে ভারত সিরিজ হারল ৩-০ ব্যবধানে।

এর আগে ২০০৬-০৭ মৌসুমে দক্ষিণ আফ্রিকার কাছে ৪-০ ব্যবধানে সিরিজ হেরেছিল টিম ইন্ডিয়া। ওই সিরিজের একটি ম্যাচ বৃষ্টিতে পরিত্যক্ত হয়েছিল। সে কারণে হোয়াইটওয়াশ হয়নি।

আজ মাউন্ট মঙ্গানুইয়ে প্রথমে টস জিতে ফিল্ডিং নেয় ব্ল্যাক ক্যাপরা। হোয়াইটওয়াশ এড়াতে ব্যাট করতে নেমে ৬২ রানে শুরুর তিন ব্যাটসম্যানকে হারিয়ে চাপে পড়ে ভারত। চতুর্থ উইকেটে শ্রেয়াস আইয়ার ও লোকেশ রাহুল ১০০ রানের জুটি গড়েন। ৬২ রান করে আউট হন আইয়ার। এরপর পঞ্চম উইকেটে ১০৭ রানের আরেকটি অসাধারণ জুটি গড়েন রাহুল ও মনীশ পাণ্ডে।

৯টি চার ও ১ ছক্কায় ক্যারিয়ারের চতুর্থ সেঞ্চুরি তুলে নেন রাহুল। তবে ১১২ রানে রাহুল ও ৪২ রানে পাণ্ডের বিদায়ে শেষ দিকে চাপে পড়ে টিম ইন্ডিয়া। নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেটে ২৯৬ রান তোলে সফরকারীরা।

জবাব দিতে নেমে ওপেনিং জুটিতে কিউইদের চমৎকার ভিত্তি এনে দেন মার্টিন গাপটিল ও হেনরি নিকোলস। ৭ ওভারে ৫০ রানের জুটি গড়েন তারা। নিকোলস বেশ সাবধানী ক্রিকেট খেললেও মারমুখী ছিলেন গাপটিল। মাত্র ২৯ বলে ৫টি চার ও ৪টি ছক্কায় ৩৭তম হাফসেঞ্চুরি করেন কিউই ওপেনার।

গাপটিল পরে ৪৬ বলে ৬৬ রান করে আউট হন। আর কিউইদের ওপেনিং জুটি থামে ১০৬ রানে। অন্যপ্রান্তে, উইলিয়ামসনের সঙ্গে ৫৩ রানের জুটি গড়েন নিকোলস। দশম হাফসেঞ্চুরি করে নিকোলস বিদায় নেন ৮০ রানে। এতে ভারতীয় শিবিরে স্বস্তি ফেরে। তবে ল্যাথাম ও ডি গ্র্যান্ডহোমের অবিচ্ছিন্ন ৮০ রানের জুটিতে জয় নিশ্চিত করে নিউজিল্যান্ড। ২৮ বলে গ্র্যান্ডহোম ৫৮ রানে ও ল্যাথাম ৩৪ বলে ৩২ রানে অপরাজিত ছিলেন। ২১ ফেব্রুয়ারি ওয়েলিংটনে ভারতের বিপক্ষে টেস্ট সিরিজ শুরু করবে কিউইরা।

সংক্ষিপ্ত স্কোর :

ভারত : ৫০ ওভারে ২৯৬/৭ (পৃথ্বী ৪০, মায়াঙ্ক ১, কোহলি ৯, শ্রেয়াস ৬২, রাহুল ১১২, মনিশ ৪২, জাদেজা ৮*, শার্দুল ৭, সাইনি ৮*; সাউদি ৯-০-৫৯-০, জেমিসন ১০-০-৫৩-১, বেনেট ১০-১-৬৪-৪, ডি গ্র্যান্ডহোম ৩-০-১০-০, স্যান্টনার ১০-০-৫৯-০)।

নিউজিল্যান্ড : ৪৭.১ ওভারে ৩০০/৫ (গাপটিল ৬৬, নিকোলস ৮০, উইলিয়ামসন ২২, টেইলর ১২, ল্যাথাম ৩২*, নিশাম ১৯, ডি গ্র্যান্ডহোম ৫৮*; বুমরাহ ১০-০-৫০-০, সাইনি ৮-০-৬৮-০, চেহেল ১০-১-৪৭-৩, শার্দুল ৯.১-০-৮৭-১, জাদেজা ১০-০-৪৫-১)।

ফল : ভারতকে ৫ উইকেটে হারিয়ে ৩-০তে সিরিজ নিউজিল্যান্ডের
ম্যাচসেরা : হেনরি নিকোলস

সিরিজসেরা : রস টেইলর

আজকের বাজার/এমএইচ