সড়কে দূর্ঘটনা ও মৃত্যু হার বেড়েছে

সারাদেশে সড়ক দূর্ঘটনা এবং মৃত্যুর হার অনেক বেড়েছে বলে জানিয়েছে ‘নিরাপদ সড়ক চাই’ সংগঠন। ২০১৬ সালের তুলনায় ২০১৭ সালে সড়কে মৃত্যুর হার ২৭ দশমিক ৩৬ শতাংশের বেশি।

সোমবার ০১ জানুয়ারি ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ২০১৭ সালে সড়ক দূর্ঘটনা বিষয়ক এমন তথ্য উপস্থাপন করেন ‘নিরাপদ সড়ক চাই’-এর চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন।

তিনি বলেন, ২০১৬ সালে দুই হাজার ৩১৬টি দুর্ঘটনা ঘটেছে। এতে নিহত হয়েছে চার হাজার ১৪৪ জন। দুর্ঘটনায় আহত হয়েছে পাঁচ হাজার ২২৫ জন। অন্যদিকে ২০১৭ সালে তিন হাজার ৩৪৯টি দুর্ঘটনায় পাঁচ হাজার ৬৪৫ জন নিহত এবং সাত হাজার ৯০৮ জন আহত হয়েছেন।

একসময়ের জনপ্রিয় এই চিত্রনায়ক বলেন, সারা দেশের সব জেলার তুলনায় ঢাকা জেলায় সড়ক দুর্ঘটনার হার গত বছর ছিল সবচেয়ে বেশি। ঢাকা জেলায় ৪০১টি দুর্ঘটনা ঘটে। যেখানে মারা গেছেন ৪২৭ জন।

অশিক্ষিত চালক, ত্রুটিপূর্ণ যানবাহন, দূর্বল ট্রাফিক ব্যাবস্থাপনা, জনগণের অসচেতনতা, অনিয়ন্ত্রিত গতি, রাস্তার অপর্যাপ্ততা, রাজনৈতিক সদিচ্ছার অভাব, আইন ও তার যথারীতি প্রয়োগ ইত্যাদিকে সড়ক দূর্ঘটনার মূল কারণ বলে চিহ্নিত করা যায়।

বিভিন্ন জাতীয় দৈনিক পত্রিকা, অনলাইন নিউজ পোর্টাল ও টেলিভিশনের প্রতিবেদনের পাশাপাশি সংগঠনের বিভিন্ন শাখা থেকে প্রাপ্ত তথ্যের উপর ভিত্তি করে এই পরিসংখ্যা তৈরি করা হয়েছে বলে জানানো হয় সংবাদ সম্মেলনে।

প্রসঙ্গত, ১৯৯৩ সালের ২২ অক্টোবর ইলিয়াস কাঞ্চনের স্ত্রী জাহানারা কাঞ্চনের মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় মৃত্যুর পর সড়ক দূর্ঘটনা প্রতিরোধে সামাজিক আন্দোলন গড়ে তোলেন তিনি। ‘নিরাপদ সড়ক চাই’ নামে একটি সংগঠনের মাধ্যমে জনসচেতনতাসহ সড়ক দুর্ঘটনারোধে বিভিন্ন কার্যক্রমের মাধ্যমে সামাজিক আন্দোলন চালিয়ে যাচ্ছেন ইলিয়াস কাঞ্চন। প্রতিবছর  এর অংশ হিসেবে প্রতি বছর সড়ক দুর্ঘটনার পরিসংখ্যান প্রতিবেদন প্রকাশ করে সংগঠনটি। দেশ ও বিদেশে সংগঠনটির ১শ টিরও বেশি শাখা রয়েছে।

আজকের বাজার : এলকে/ ১ জানুয়ারি ২০১৮