বরিশাল বিআইডব্লিউটিএ’র জায়গা পাচ্ছে পর্যটন কর্পোরেশন

বরিশালে একটি পর্যটন হোটেল এবং পর্যটন প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করবে বাংলাদেশ পর্যটন কর্পোরেশন। এ লক্ষ্যে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) পর্যটন কর্পোরেশনকে এক একর জমি ‘লাইসেন্স প্রদত্ত সম্পত্তি’ হিসেবে প্রদান করবে। কীর্তনখোলা নদী সংলগ্ন এলাকায় আধুনিক দৃষ্টিনন্দন এই পর্যটন হোটেল নির্মাণ করা হলে তা বরিশাল অঞ্চলের পর্যটন কার্যক্রমের প্রসারতা ও উন্নয়নসহ জাতীয় অর্থনীতিতে বিশেষ ভূমিকা রাখবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

সোমবার (০১ জানুয়ারি) নৌপরিবহন মন্ত্রণালয়ের সভাকক্ষে এ সংক্রান্ত একটি সমঝোতা স্মারকপত্রে বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমডোর এম মোজাম্মেল হক এবং বাংলাদেশ পর্যটন কর্পোরেশনের চেয়ারম্যান আখতারুজ্জামান খান কবির সই করেন।
এসময় বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন, নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব এস এম গোলাম ফারুক এবং নৌপরিবহন মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মোঃ আবদুস সামাদ উপস্থিত ছিলেন।

নৌ পরিবহন মন্ত্রনালয় সূত্র জানায়, পর্যটন হোটেল নির্মাণের যাবতীয় ব্যয়ভার বহন করবে বাংলাদেশ পর্যটন করপোরেশন। এছাড়া পরবর্তী সময়ে মেরামত ও উন্নয়ন সংক্রান্ত সকল কাজ পর্যটন কর্পোরেশন নিজ দায়িত্বে ও অর্থায়নে সম্পাদন করবে। তবে পর্যটন হোটেল এবং পর্যটন প্রশিক্ষণ কেন্দ্র স্থাপিত হবে বিআইডব্লিউটিএ’র বরিশালে বিলুপ্ত নৌ-কারখানা এলাকার উত্তর-পশ্চিম অংশের জমির উপর।

সমঝোতা চুক্তিনামা স্বাক্ষরের পর থেকে ‘লাইসেন্স প্রদত্ত সম্পত্তির’ মেয়াদ হবে ত্রিশ বছর। পর্যটন কর্পোরেশন নির্ধারিত লাইসেন্স ফি বাৎসরিক ভিত্তিতে পরিশোধ করবে। প্রতি ১০ বছর পর লাইসেন্স ফি উভয় পক্ষের সম্মতিতে বৃদ্ধি পাবে। ৩০ বছর পর উভয় পক্ষের সম্মতিতে পুনরায় চুক্তিনামা সম্পাদিত হবে। তবে ৩০ বছর পর কোন পক্ষ চাইলে মেয়াদ আর নাও বাড়াতে পারবেন।

বিআইডব্লিউটিএ কর্তৃক জারিকৃত শুল্ক হার-২০১৬ অনুযায়ি বাৎসরিক লাইসেন্স ফি ভ্যাটসহ দুই লাখ ত্রিশ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। এছাড়া প্রতি বছর লাইসেন্স নবায়নের ক্ষেত্রে পূর্ববর্তী বছরের লাইসেন্স ফি‘র উপর ২ শতাংশ মূল্য বৃদ্ধি পাবে। বিআইডব্লিউটিএ’র অনুকূলে জমি ব্যবহারের জামানত বাবদ এরইমধ্যে ৫ লাখ টাকা ফেরতযোগ্য জামানত হিসাবে জমা দিয়েছে। পর্যটন কর্পোরেশন।

আজকের বাজার: এনএল/সালি, ০১ জানুয়ারি ২০১৮