ষোড়শ সংশোধনী বাতিলের রায় রাজনীতির জন্য লজ্জার: এরশাদ

সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের রায় রাজনীতিবিদদের জন্য লজ্জার বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টি চেয়ারম্যান সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদ। তিনি বলেন, ‘বিচারপতিদের অপসারণের ক্ষমতা সংসদের হাতে থাকা সংক্রান্ত এই সংশোধনী অবৈধ ঘোষণা করে সুপ্রিম কোর্টের আপীল বিভাগ যে রায় দিয়েছেন তা পড়ে ‘মাথা হেট’ হয়ে গেছে। এটা আমাদের জন্য দুর্ভাগ্যের।’

৮ আগষ্ট মঙ্গলবার চট্টগ্রামে একটি ব্যাংকের সভায় যোগ দিতে গিয়ে নগরীর হোটেল ‘রেডিসন ব্লু’তে অনানুষ্ঠানিক ব্রিফিংয়ে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে জাতীয় পার্টির চেয়ারম্যান এসব কথা বলেন।

আগামী জাতীয় সংসদ নির্বাচন নিয়ে তিনি বলেন, ‘আগামী নির্বাচন নিরপেক্ষ ও সুষ্ঠু হবে কী হবে না তা নির্ভর করবে প্রধান নির্বাচন কমিশনারের (সিইসি) ওপর। তিনি যেভাবে চাইবেন সেভাবেই নির্বাচন হবে। তিনি যদি নির্বাচনে আর্মি চান সরকার দিতে বাধ্য। তিনি যদি ডিসি পরিবর্তন করতে চান করতে পারবেন। তাকে অসীম ক্ষমতা দেয়া আছে।’

এরশাদ বলেন, ‘এখন সিইসি সেই ক্ষমতা খাটাবেন কিনা এবং সত্যিকার অর্থে একটি সুষ্ঠু নির্বাচন করতে পারবেন কিনা সেটা নির্ভর করবে তার ওপর। দেশের মানুষ গতবারের মতো আর কোনো নির্বাচন চায় না।’ তবে প্রধান নির্বাচন কমিশনারের ওপর জাতীয় পার্টির আস্থা আছে বলে মন্তব্য করেন তিনি।

বর্তমানে দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি ভালো নয় উল্লেখ করে এরশাদ আরও বলেন, দেশে রাজনৈতিক স্থিতিশীলতা না থাকার কারণে খুন-ধর্ষণের মতো ঘটনা ঘটছে। পত্রিকার পাতা উল্টালেই দেখা যায় খুন আর ধর্ষণ। রাজনৈতিক স্থিতিশীলতা না থাকলে দেশে বিদেশি বিনিয়োগও আসবে না।

নারীর ক্ষমতায়ন প্রসঙ্গে তিনি বলেন, নারীর ক্ষমতায়নের কথা বলা হচ্ছে ঠিকই। কিন্তু তা কেবল ঢাকাতেই। ঢাকার বাইরে গ্রামে-গঞ্জে নারীরা নিরাপদে নেই। অবস্থা এমন দাঁড়িয়েছে যে, নারী হয়ে জন্মগ্রহণ করাটাই যেন মহাপাপ।

জাতীয় পাটির রাজনৈতিক অবস্থান প্রসঙ্গে এরশাদ বলেন, আমরা কোনো অ্যালায়েন্সে নেই। আমরা বিরোধীদল। আমরা রাজনীতি করছি ক্ষমতায় যাবার জন্য। আমাদের মধ্যে কোনো গ্রুপিং নেই।

তিনি বলেন, আগে চট্টগ্রামে আমাদের এমপি বেশি ছিল না। এখন তিনজন এমপি আছেন। সেজন্য গ্রুপিংয়ের কথা বলা হচ্ছে। আসলে কোনো গ্রুপিং নেই। আমরা সবাই ঐক্যবদ্ধ হয়েছি আগামী নির্বাচনে জিতে ক্ষমতায় যাবার জন্য।

এ সময় জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য জিয়াউদ্দিন আহমেদ বাবলু এমপি, প্রেসিডিয়াম সদস্য সোলায়মান আলম শেঠ, চট্টগ্রাম মহানগর জাতীয় পার্টির সভাপতি মেহজাবীন মোরশেদ এমপি, কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান সামশুল আলম মাস্টার, শিল্পবিষয়ক উপদেষ্টা সিরাজুল ইসলাম চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন।

আজকের বাজার: এলকে/এলকে ০৯ আগস্ট ২০১৬