অবশেষে থামল ব্যাংকখাত!

পুঁজিবাজারে টানা কয়েক সপ্তাহ চালকের আসনে থাকা ব্যাংক খাতে বেশ কিছুটা মূল্য সংশোধন হয়েছে। এর প্রভাব পড়েছে সার্বিক মূল্য সূচকেও। ২০ সেপ্টেম্বর বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এই খাতের ৯৩ শতাংশ কোম্পানির শেয়ারের দর কমেছে।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, কয়েক টানা দর বৃদ্ধির প্রেক্ষিতে অনেক বিনিয়োগকারী শেয়ার বেচে মুনাফা তুলে নিয়েছে। সংশোধনটি স্বাভাবিক বাজারের জন্যই প্রয়োজন ছিল। তবে ভয়ের কিছু নেই বলে মনে করেন তারা।

ডিএসই সূত্র মতে, তালিকাভুক্ত শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে ব্যাংক খাতের শেয়ার ৯ শতাংশ হলেও বাজার মূলধনে এ খাতের অংশ প্রায় দ্বিগুণ। বুধবার ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ৬৩ পয়েন্ট বা ১ দশমিক শূণ্য ২ শতাংশ কমেছে। তবে বুধবারও ডিএসইর মোট লেনদেনের ৪৭ দশমিক ২ শতাংশ ছিল ব্যাংক খাতের। আর গত মঙ্গলবার এর পরিমাণ ছিল প্রায় ৫২ শতাংশ।

সাধারণত বছরের এ সময়ে জুন-ক্লোজিং (৩০ জুন সমাপ্ত হিসাববছর) কোম্পানিগুলোর শেয়ারের দিকে বিনিয়োগকারীদের ঝোঁক বেশি থাকে। তবে এবারের চিত্র কিছু ভিন্ন ছিল এতো দিন। এসময়ে ব্যাংক খাত ছিল অপ্রতিরোধ্য। টানা কয়েক সপ্তাহ ধরে দর বেড়েছে এখাতের বেশিরভাগ কোম্পানির শেয়ার। তবে আজ বড় ধরনের দরপতন হয়েছে খাতটিতে।

এ বিষয়ে যোগাযোগ করা হলে ইউসিবি ক্যাপিটালের প্রধান নির্বাহী কর্মকর্তা রহমত পাশা বলেন, বেশির ভাগ বিনিয়োগকারী ব্যাংকের শেয়ার বিক্রি করে প্রফিট টেকিং করেছে। ফলে সেলারের সংখ্যা কিছুটা কমেছে। অন্যদিকে থেমে থেমে বাজার বাড়লে সেই বাজারের স্থায়িত্ব হয় অনেক বেশি।

ডিএসই সূত্র মতে, ব্যাংক খাতের কোম্পানিগুলোর মধ্যে বেশি দর কমেছে ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের। ব্যাংকটির শেয়ার দর কমেছে ৬ দশমিক ০৪ শতাংশ। আর লেনদেন হয়েছে ১ কোটি ৪৮ লাখ শেয়ারের। যার বাজার মূল্য ২৬ কোটি টাকা।

এরপরের অবস্থানে পূবালী ব্যাংকের শেয়ার দর কমেছে ৫ দশমিক ৩৮ শতাংশ। আজ কোম্পানিটির ৪৩ লাখ শেয়ার ১৩ কোটি টাকায় লেনদেন হয়েছে।

এছাড়া প্রিমিয়ার ব্যাংকের ৫.০২ শতাংশ, এক্সিম ব্যাংকের ৪ দশমিক ৫৯ শতাংশ,স্ট্যান্ডার্ড ব্যাংকের ৪.২১ শতাংশ শেয়ার দর কমেছে।

ডিএসইতে ১ হাজার ৮২ কোটি ৯ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের দিনের তুলনায় ৪২৬ কোটি ৭৩ লাখ টাকা কম। আগের দিন ডিএসইতে ১ হাজার ৫০৮ কোটি ৭৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

ডিএসইতে মোট লেনদেনে অংশ নেয় ৩৩০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৮৬ টির, কমেছে ২০৬ টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টির শেয়ার দর।

আজকের বাজার : এলকে/এলকে ২১ সেপ্টেম্বর ২০১৭