অর্থনৈতিক লাভের জন্য সমুদ্রে বিনিয়োগ করতে এনআরবিদের পররাষ্ট্রমন্ত্রীর উৎসাহ

বিনিয়োগের জন্য সমুদ্রের বিপুল অঞ্চলকে বিবেচনায় আনতে অনাবাসী বাংলাদেশিদের (এনআরবি) উৎসাহ দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন।

তিনি বলেন, এখন আমাদের বিপুল সামুদ্রিক এলাকা রয়েছে, যা বিনিয়োগ ও অর্থনৈতিক লাভের জন্য কাজে লাগানো ও অনুসন্ধান করা যেতে পারে। এটি এক গুরুত্বপূর্ণ এলাকা, যেখানে সম্ভাব্য বিনিয়োগের জন্য এনআরবিরাও বিবেচনা করতে পারেন।

মঙ্গলবার রাজধানীর একটি হোটেলে এনআরবি প্রকৌশলীদের আন্তর্জাতিক সম্মেলনে ‘এনাবলিং এনভায়রনমেন্ট ইন বাংলাদেশ ফর এনআরবিস’ শীর্ষক অধিবেশনে পররাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন। এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্মেলনের উদ্বোধন করেন।

আবদুল মোমেন বলেন, ‘সমুদ্রে আমাদের অর্থনৈতিক অঞ্চলে থাকা বিশাল সম্পদ অনুসন্ধানে আমরা ইউরোপিয়ান ইউনিয়নের সাথে নিবিড়ভাবে কাজ করছি।’

তিনি সবাইকে মনে করিয়ে দেন, অনাবাসী ভারতীয় ও অনাবাসী চীনারা তাদের নিজ দেশকে বর্তমান উন্নয়নের স্তরে উঠে আসতে বিপুল পরিমাণে অবদান রেখেছেন।

ড. মোমেন জানান, বাংলাদেশের উন্নয়ন প্রক্রিয়ায় এনআরবিদের যুক্ত করতে শেখ হাসিনার সরকার একাধিক বিনিয়োগ কর্তৃপক্ষ সৃষ্টি এবং সংশ্লিষ্ট আইন ও নীতিমালায় পরিবর্তন আনার পাশাপাশি সহজে ব্যবসা করার জন্য ওয়ান-স্টপ সার্ভিস প্রতিষ্ঠার মাধ্যমে একটি সহায়ক ও সক্ষম পরিবেশ তৈরি করেছে।

‘আমরা আশা করি আপনারা সবাই এমন বিনিয়োগবান্ধব পরিবেশের দ্বারা উৎসাহিত এবং সম লাভের ভিত্তিতে আমাদের উন্নয়ন যাত্রার সঙ্গী হবেন,’ যোগ করেন তিনি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, তার কোনো সন্দেহ নেই যে তারা সবাই মিলে একসাথে কাজ করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা নিশ্চিতভাবেই গড়ে তুলতে পারবেন।

তিনি জানান, দেশ ইতিমধ্যে উন্নয়নশীল দেশের মর্যাদা অর্জন করায় বঙ্গবন্ধুর সোনার বাংলা অর্জনে সরকার কতগুলো মাইলফলক ঠিক করেছে।

‘আওয়ামী লীগের ২০১৮ সালের নির্বাচনী ইশতেহার বাস্তবায়নের মাধ্যমে ২০২১ সালের মধ্যে উচ্চ-মধ্যম আয়ের দেশ এবং ২০২৩ সালের মধ্যে জিডিপির প্রবৃদ্ধি ১০ শতাংশে উন্নীত করার আশা করছি আমরা,’ বলেন তিনি।

তিনি আরও বলেন, ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন ও চূড়ান্তভাবে ২০৪১ সালের মধ্যে উন্নত দেশ হওয়ার পরিকল্পনা রয়েছে। আর সর্বোপরি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা ও তার দূরদর্শী নেতৃত্বে ১০০ বছরের উন্নয়ন পরিকল্পনা ডেল্টা প্ল্যান ২১০০ তৈরি করা হয়েছে।

‘এ বিষয়ে আমাদের গর্বিত হওয়া উচিত যে বাংলাদেশ বিশ্বের মাঝে একমাত্র দেশ যারা ১০০ বছরের উন্নয়ন পরিকল্পনা তৈরি করেছে,’ যোগ করেন মন্ত্রী। তথ্য-ইউএনবি

আজকের বাজার/এমএইচ