অর্থ আত্মসাতের মামলায় স্ত্রীসহ মোরশেদ খানের আগাম জামিন

বেসরকারি খাতের আরব বাংলাদেশ ব্যাংক(এবি ব্যাংক) থেকে সাড়ে ৩০০ কোটি টিকা আত্মসাতের মামলায় সাবেক পররাষ্ট্রমন্ত্রী এম মোরশেদ খান ও তার স্ত্রী নাসরীন খানসহ ১৩ আসামিকে চার সপ্তাহের আগাম জামিন দিয়েছে হাই কোর্ট। সিটিসেল এর নামে ব্যাংক থেকে এ টাকা ঋণ নেন তারা।

মোরশেদ খান ও তার স্ত্রীর আবেদনের শুনানি করে বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি কৃষ্ণা দেবনাথের হাই কোর্ট বেঞ্চ ১১ জুলাই মঙ্গলবার এ আদেশ দেয়।

জামিনের মেয়াদ শেষে তাদের নিম্ন আদালতে আত্মসমর্পণ করতে হবে।

আদালতে আবেদনকারীদের পক্ষে ছিলেন আইনজীবী শাহ মঞ্জুরুল হক, আরশেদ রউফ ও বাহার উদ্দিন। দুদকের পক্ষে শুনানি করেন আইনজীবী খুরশীদ আলম খান।

খুরশীদ আলম খান জানান, তিনটি পৃথক আবেদনে ১৩ জনকে চার সপ্তাহের আগাম জামিন দিয়েছে আদালত। এর মধ্যে তাদেরকে বিচারিক আদালতে আত্মসমর্পণ করতে হবে।

জানা গেছে, এই সাড়ে ৩০০ কোটি টাকা ঋণ নিয়ে আত্মসাতের অভিযোগ গত ২৮ জুন এ মামলা করে দুদক। রাজধানীর বনানী থানায় করা এই মামলায় বিএনপির ভাইস চেয়ারম্যান মোরশেদ খান, তার স্ত্রী নাসরিন খান, সিটিসেলের এমডি মেহবুব চৌধুরী এবং এবি ব্যাংকের সাবেক ও বর্তমান এমডিসহ মোট ১৬ জনকে আসামি করা হয়।

মামলার পর গত ১ জুলাই শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে মেহবুব চৌধুরীকে গ্রেপ্তার করে দুদক। পরদিন ঢাকার হাকিম আদালত থেকে তিনি জামিন পান।