আমি কখনোই চার-দিনের টেস্টের সমর্থক নই: লায়ন

২০১৮ থেকে ধরলে পরিসংখ্যান বলছে ৬০ শতাংশ টেস্ট ম্যাচের নিষ্পত্তি হয়েছে চার-দিনের মধ্যেই। আর এই পরিসংখ্যানকে হাতিয়ার করেই পাঁচ-দিনের পরিবর্তে টেস্ট ম্যাচকে চারদিনে কমিয়ে আনার ভাবনায় বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা। ২০১৭ সালেই আইসিসি’র তরফে স্বীকৃতি পেয়েছিল চার-দিনের টেস্ট ম্যাচ। তবে পাকাপাকিভাবে ক্রিকেটের গভর্নিং বডি’র এই পরিকল্পনাকে নিয়ে দু’ভাগ ক্রিকেট মহল। পক্ষে-বিপক্ষে সুর চড়াচ্ছেন সাবেক ও বর্তমান ক্রিকেটাররা। এবার চার-দিনের টেস্টের বিরোধীতায় মুখ খুললেন অস্ট্রেলিয়ার তারকা স্পিনার ন্যাথান লায়ন।

ক্রিকেট অস্ট্রেলিয়াকে লায়ন জানিয়েছেন, ‘আমি কখনোই চার-দিনের টেস্টের সমর্থক নই। টেস্ট চার-দিনের হলে ড্র’য়ের পরিমাণ অনেক বেড়ে যাবে। আমার মতে টেস্টের পঞ্চমদিন ভীষণই গুরুত্বপূর্ণ।’ তাঁর আরও সংযোজন, ‘পাঁচ-দিনের টেস্ট ক্রিকেটারদের কাছে একটা বড় চ্যালেঞ্জ। শারীরিক এবং মানসিকভাবে প্রস্তুত থাকতে হয় ক্রিকেটারদের। পার্কে হাঁটার মত সহজ বিষয় নয় এটা।’

পাশাপাশি আবহাওয়ার বিষয়টিও এক্ষেত্রে ওতপ্রোত ভাবে জড়িয়ে রয়েছে বলে মনে করেন অজি অফ-স্পিনার। ‘ইদানিং টেস্ট ম্যাচের উইকেট আগের তুলনায় অনেক বেশি ফ্ল্যাট হয়। যা ব্যাটসম্যানদের পক্ষে বেশি সহায়ক। স্বাভাবিকভাবেই এমন পিচে স্পিনারদের সুবিধা পেতে অনেক বেশি অপেক্ষা করতে যা কোনও কোনও ক্ষেত্রে পঞ্চমদিনেও পৌঁছয়।’ জানিয়েছেন লায়ন।

আজকের বাজার/লুৎফর রহমান