‘স্ট্যাচু অব লিবার্টি’ ভাস্কর্যে উঠতে গিয়ে নারী পর্যটক আটক

আমেরিকার স্বাধীনতা দিবস ছিল বুধবার। এ উপলক্ষে  নিউ ইয়র্কের হারবারে লিবার্টি আইল্যান্ডে  ছিলো হাজারো মানুষের মিলনমেলা। এসময় এক পর্যটক বিখ্যাত ‘স্ট্যাচু অব লিবার্টি’ ভাস্কর্যে উঠার চেষ্টা করলে তাকে আটক করে স্থানীয় পুলিশ।

স্ট্যাচুর নিচে মূল প্লাটফর্মে উঠতে পারেন সাধারণ দর্শনার্থীরা। কিন্তু পুলিশের কড়া নিরাপত্তা ভেদ করে কৃষ্ণাঙ্গ ওই নারী সে সমী অতিক্রম করে আরো উপরে উঠতে থাকেন।

কিছুক্ষণ পর বিষয়টি  স্থানীয় পুলিশের নজরে গরলে পুরো এলাকা তারা খালি করে দেন।  ওই মহিলা ভাস্কর্যের গায়ে থাকায় সেখানে উঠতে বেগ পেতে হয় উদ্ধার কর্মীদের। অবশেষে প্রায় ৪ ঘন্টার নাটকীয়তা শেষে তাকে উদ্ধার করে পুলিশ।

পুলিশ ওই নারীর পরিচয় এখনো প্রকাশ করেনি। প্রাথমিকভাবে জানা গেছে, ওই নারী ট্রাম্পের অভিবাসন নীতির প্রতিবাদ করতে স্ট্যাচুর চূড়াতে উঠতে চেয়েছিলেন।

তবে পুলিশ জানায়, ওই নারীর অন্য কোন উদ্দেশ্য কিংবা কোন গ্রুপের সঙ্গে জড়িত   কিনা তা খতিয়ে দেখা হচ্ছে। এখন ওই নারী জেলে আছেন।

উল্লেখ্য, ১৮৮৬ সালে নিউ ইয়র্কে হারবার হাডসন নদীর উপর বসানো হয় ৩০০ ফুট উঁচু ভাস্কর্য ‘স্ট্যাচু অব লিবার্টি’। মার্কিন স্বাধীনতা ও গনতন্ত্রের প্রতীক হিসেবে ধরা হয় এই ভাস্কর্যকে। প্রতিবছর আমেরিকায় স্বাধীনতা দিবস উপলক্ষে সেখানে হাজারো মানুষ জমায়েত হয়।

আজকের বাজার/এসএম