আর্থ-সামাজিকভাবে এগিয়েছে বাংলাদেশ

২০১২ সালের পর থেকে বাংলাদেশে আর্থ-সামাজিক খাতে যে উন্নয়ন হয়েছে তা অন্য কোন দেশে হয়নি বলে জানান মার্কিন রাষ্ট্রদূত মার্শা স্টিফেন ব্লুম বার্নিকাট। তিনি এ সময় বলেন, বাংলাদেশ আর্থ-সামাজিকভাবে অনেক এগিয়ে যাচ্ছে। যুক্তরাজ্যের ইকনোমিস্ট পত্রিকার বরাত দিয়ে তিনি এ তথ্য জানান।

মঙ্গলবার ১৬ জানুয়ারি চট্টগ্রাম ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে বঙ্গবন্ধু কনফারেন্স হলে চিটাগাং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি নেতাদের সঙ্গে এক মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।

চেম্বার প্রেসিডেন্ট মাহবুবুল আলমের সভাপতিত্বে এ সভায় তিনি আরও বলেন, ২০১৬-২০১৭ সালে ৩.৩ বিলিয়ন ডলার বিনিয়োগের মাধ্যমে যুক্তরাষ্ট্র বাংলাদেশে সর্বোচ্চ বিনিয়োগকারী এবং একক হিসেবে বাংলাদেশ হতে সর্বোচ্চ আমদানিকারক দেশ। বাংলাদেশ পোশাক রপ্তানিতে বিশ্বে বর্তমানে দ্বিতীয় স্থানে রয়েছে এবং বাংলাদেশি শ্রমিক কিছু ক্ষেত্রে অত্যন্ত দক্ষতা অর্জন করেছে। ভবিষ্যতে কৃষি, আইটি, নারী উন্নয়নে আরও সহায়তা দেবে যুক্তরাষ্ট্র।

চিটাগাং চেম্বার প্রেসিডেন্ট মাহবুবুল আলম বলেন, ২০১৬ সালে যুক্তরাষ্ট্রে ও বাংলাদেশের দ্বিপাক্ষিক বাণিজ্য ৬.৮ বিলিয়ন ডলার ছাড়িয়ে গেছে। তিনি পাটজাত পণ্য, চামড়াজাত পণ্য, ঔষধ, প্লাস্টিক, সিরামিক ইত্যাদি খাতে বিনিয়োগের সুযোগের কথা উল্লেখ করেন এবং বাংলাদেশ সরকার প্রদত্ত সুবিধা কাজে লাগিয়ে বিনিয়োগ বৃদ্ধির আহ্বান জানান। মার্কিন বিনিয়োগকারীদের জন্য বিশেষায়িত অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার উপর গুরুত্বারোপ করে চট্টগ্রাম বন্দরের উন্নয়নে বে-টার্মিনালে বিনিয়োগের অনুরোধ জানান চেম্বার সভাপতি।

এ সময় সিনিয়র সহ-সভাপতি মো. নুরুন নেওয়াজ সেলিম ও পরিচালক অঞ্জন শেখর দাশ, সাবেক সভাপতি ইঞ্জিনিয়ার আলী আহমদ, সাবেক সিনিয়র সহ-সভাপতি এমএ সালাম, সাবেক পরিচালক মাহফুজুল হক শাহ ও ডা. মঈনুল ইসলাম, উইমেন চেম্বারের সহ-সভাপতি মুনাল মাহবুব, জাপানের অনারারি কনসাল জেনারেল নুরুল ইসলাম, ফিলিপাইন এর অনারারী কনসাল এমএ আউয়াল ও বাংলাদেশ ব্যাংকের আঞ্চলিক প্রধান হুমায়ুন কবির বক্তব্য রাখেন।

আজকের বাজার:এলকে/১৭ জানুয়ারি ২০১৮