ইউক্রেনে দুই দিনে এক লাখ লোক নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়েছে : প্রেসিডেন্ট জেলানস্কি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলানস্কি বৃহস্পতিবার বলেছেন, দুই দিনে দেশটির বিভিন্ন নগরী থেকে প্রায় এক লাখ লোক নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়েছে। তবে তিনি মারিউপোল নগরীর একটি মানবিক করিডোর লক্ষ্য করে চালানো হামলার ঘটনায় রাশিয়ার সৈন্যদের দায়ী করেছেন। খবর এএফপি’র।

জেলানস্কি বলেন, তিনি অবরুদ্ধ এ বন্দর নগরীতে খাদ্য সামগ্রী, পানি ও ওষুধ বহনকারি ট্রাকের বহর পাঠানোর সিদ্ধান্ত নিয়েছেন।

এক ভিডিও বার্তায় তিনি বলেন, কিন্তু হানাদাররা অনুমিত সেই করিডোর লক্ষ্য করে ট্যাঙ্ক হামলা চালিয়েছে। তিনি তাদেরকে ‘সরাসরি সন্ত্রাসী’ হিসেবে অভিহিত করেন।

ইউক্রেনের এ নেতা বলেন, গত দুই দিনে মানবিক করিডোর দিয়ে প্রায় এক লাখ মানুষ ইউক্রেনের বিভিন্ন নগরী থেকে নিরাপদ স্থানে চলে যেতে সক্ষম হয়েছে। বৃহস্পতিবার এক দিনেই প্রায় ৪০ হাজার লোক ইউক্রেন ছেড়ে চলে গেছেন।

মারিউপোলের একটি ম্যাটারনিটি হাসপাতাল ও কৌশলগত দিক থেকে গুরুত্বপূর্ণ বন্দর আজভ সী’র ওপর বুধবার চালানো বিমান হামলায় তিনজন নিহত হওয়ায় রাশিয়াকে দায়ী করেছে ইউক্রেন। নিহতদের মধ্যে একটি শিশুও রয়েছে।

এদিকে মস্কো বৃহস্পতিবার ইউক্রেনের মাটি থেকে দেশটির নাগরিকদের চলে যাওয়ার সুযোগ করে দিতে প্রতিদিন মানবিক করিডোর খোলার প্রতিশ্রুতি দেয়। তবে কিয়েভ আগেই রাশিয়া অভিমুখী অপসারণ রুট খোলার বিষয়টি নাকচ করে দিয়েছে। খবর-বাসস

আজকের বাজার/আখনূর রহমান