ইউরোপে তীব্র তুষারপাতে ৫৫ জন নিহত

ইউরোপে প্রচণ্ড শৈত্যপ্রবাহের সঙ্গে যুক্ত হয়েছে হিমঝড় ও তীব্র তুষারপাত। এতে এখন পর্যন্ত ৫৫ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে।

সম্প্রতি সাইবেরিয়া থেকে ধেয়ে আসা ঠাণ্ডা বাতাসে তাপমাত্রা ধারণার চেয়েও কমে যাওয়ায় ইউরোপের বেশিরভাগ অঞ্চলই বিপর্যস্ত হয়ে পড়েছে। হিমঝড় ও তীব্র তুষারপাতের কারণে বহু গুরুত্বপূর্ণ সড়কে যান চলাচল ও রেল যোগাযোগ বন্ধ হয়ে গেছে। বন্ধ রাখা হয়েছে শিক্ষা প্রতিষ্ঠান। এছাড়া বিভিন্ন বিমানবন্দরে কয়েকশ ফ্লাইটও বাতিল করা হয়েছে।

নিহতদের মধ্যে পোল্যান্ডেই মারা গেছেন ২১ জন। এছাড়া ঠাণ্ডায় স্লোভাকিয়া ও চেক প্রজাতন্ত্রে ১৩ জনের মৃত্যু হয়েছে। স্পেনে মৃত তিনজনের মধ্যে একজন গৃহহীন বলে দেশটির কর্মকর্তারা জানিয়েছেন। এছাড়া লিথুনিয়ায় ৫ জন, ফ্রান্সে ৪ জন নিহত হয়েছে।

প্রবল এ শৈত্যপ্রবাহকে যুক্তরাজ্যে বলা হচ্ছে ‘বিস্ট ফ্রম দা ইস্ট’, ডাচরা বলছে ‘সাইবেরিয়ার ভালুক’, সুইডিশদের অ্যাখ্যা ‘বরফের তোপ’।

কয়েক দশকের মধ্যে সবচেয়ে বেশি তুষারপাতের সঙ্গে দক্ষিণ থেকে ধেয়ে আসা ঝড় এমার জোড়াধাক্কা দেখার অপেক্ষা করছে আয়ারল্যান্ড। ডাবলিন বিমানবন্দরের কার্যক্রম স্থগিত রাখা হয়েছে; ব্যস্ত এ বন্দরের বিমান ওঠা-নামা শনিবার সকাল পর্যন্ত বন্ধ থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে।

বৃহস্পতিবার সকালে সুইজারল্যান্ডের জেনেভা বিমানবন্দরের কার্যক্রম বন্ধ ঘোষণা করা হলেও রানওয়ে থেকে তুষার সরিয়ে কয়েক ঘণ্টার মধ্যে সেটি ফের চালু করা হয়।

আজকের বাজার: আরজেড