ইন্দোনেশিয়ায় পিতৃত্বকালীন ছুটি এক মাস!

লিঙ্গ বৈষম্য কমাতে এবার পিতৃত্বকালীন ছুটির পদক্ষেপ নিয়েছে ইন্দোনেশিয়া সরকার। দেশটির পুরুষ চাকরিজীবীরা এখন থেকে এক মাস পিতৃত্বকালীন ছুটি পাবেন। তবে এ ছুটি কেবল সরকারি চাকুরেদের জন্য প্রযোজ্য হবে।

দেশটির ন্যাশনাল সিভিল সার্ভিস এজেন্সি (বিকেএন) বিভিন্ন ধরনের ছুটি নিয়ে নির্দেশনা তৈরি করেছে। সেই নির্দেশনাতেই এই ছুটি নির্ধারণ করা হয়। খবর জাকার্তা পোস্টের।

স্টেট সেক্রেটারির অফিসিয়াল ওই ঘোষণা অনুযায়ী, যেসব পুরুষ চাকরিজীবীর স্ত্রীরা সন্তানসম্ভবা, তারা হেলথকেয়ার সার্ভিসের কাগজ দেখিয়ে ছুটি নিতে পারবেন।

ওই নির্দেশনায় বলা হয়েছে, সর্বোচ্চ এক মাসের জন্য পিতৃত্বকালীন ছুটি মঞ্জুর করা হবে।

বিকেএন এজেন্সির মুখপাত্র মোহাম্মাদ রিদওয়ান বলেছেন, এটা লিঙ্গ বৈষম্য কমিয়ে আনার সরকারি একটি প্রয়াস। এতে করে একজন পুরুষ চাকরিজীবী পারিবারিক কাজে অংশ নিয়ে দায়িত্ব পালন করে পারবেন।
তিনি বলেন, নির্দেশনা অনুযায়ী পিতৃত্বকালীন ছুটি ওই ব্যক্তির বার্ষিক ছুটি থেকে কাটা হবে না। এসময় ছুটি পাওয়া ব্যক্তিকে মাসিক বেতনও দেয়া হবে।

প্রসঙ্গত, এর আগে ইন্দোনেশিয়ায় পিতৃত্বকালীন ছুটির কোনো ব্যবস্থা ছিল না। দেশটির জনশক্তি আইন ২০০৩ অনুযায়ী স্ত্রীর সন্তান প্রসবের সময় তার চাকরিজীবী স্বামী দুই দিন ছুটি নেয়ার সুযোগ পেতেন। তবে ওই আইন অনুযায়ী একজন নারী চাকরিজীবী তিন মাসের মাতৃত্বকালীন ছুটি সুযোগ পেতেন।