ইফতারে অন্যান্য ফলের সাথে রাখুন লিচু

সারাদিন রোজা রাখার পর আমাদের শরীর থাকে ক্লান্ত। এই ক্লান্তি দূর করতে ও পুষ্টি চাহিদা পূরণ করতে প্রয়োজন ফল। বিভিন্ন ফলে পাশাপাশি লিচু খাওয়া যেতে পারে।  দারুণ সুস্বাদু এই ফলটির আছে অনেক পুষ্টিগুণ। আসুন জেন নেই লিচুর পুষ্টিগুণ  সম্পর্কে।

ক্যানসার রোধ করে : লিচুর বেশ কিছু গুণের মধ্যে অন্যতম একটি হলো- এটি ক্যানসার রোধ করে। গবেষণায় দেখা গেছে লিচুতে প্রচুর অ্যান্টি অক্সিডেন্ট ও ফ্ল্যাভোনয়েড থাকে, যা ব্রেস্ট ক্যানসার সহ বিভিন্ন ক্যানসার রোধ করে।

হৃদপিন্ড ভালো রাখে : গবেষণায় দেখা গেছে, লিচুতে থাকা অ্যান্টি অক্সিডেন্ট হৃদপিন্ডের জন্য উপকারি। লিচুতে থাকা ওলিগোনল নামের রাসায়নিক রক্তনালীগুলোকে প্রসারিত করে হৃদপিন্ডে রক্ত সরবরাহ নির্বিঘ্ন করে। এতে হৃদপিন্ডের ওপর চাপ কমে কার্ডিওভাস্কুলার স্বাস্থ্য ভালো থাকে।

ওজন কমাতে সহায়তা করে : লিচুতে ক্যালরির পরিমাণ কম থাকে। এতে স্যাচুরেটেড ফ্যাট বা কোলেস্টেরল নেই, আঁশের পরিমাণ বেশি। এসব কারণে লিচু শরীরের ওজন কমাতে সহায়তা করে।

 হজম শক্তি বাড়ায় : প্রচুর পরিমাণ পানি ও আঁশ থাকার কারণে হজমে সহায়তা করে লিচু। হজম শক্তি বাড়িয়ে মল ত্যাগে সমস্যা দূর করে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় : লিচুতে প্রচুর ভিটামিন সি থাকায় এতে অ্যান্টি অক্সিডেন্ট থাকে অনেক। তাই লিচু রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

চোখের ছানি রোধ করে : এক গবেষণায় দেখে গেছে, লিচুতে থাকা সাইটোকেমিকেল চোখের ছানি পড়া রোধ করতে ভূমিকা রাখে।

চুল জন্মাতে সহায়তা করে : লিচুতে প্রচুর কপার ও ভিটামিন সি আছে, যা চুলের গোড়ায় রক্ত সরবরাহ বাড়িয়ে দিয়ে চুল জন্মাতে সহায়তা করে।

হাড় মজবুত করে : নিয়মিত লিচু খেলে হাড় মজবুত হবে। কারণ এতে ম্যাগনেশিয়াম, ফসফরাস, ম্যাঙ্গানিজ, কপার, আয়রনের মতো গুরুত্বপূর্ণ মিনারেল থাকে।

 রক্তস্বল্পতা দূর করে : যেহেতু লিচুতে প্রচুর কপার থাকে, তাই অ্যানিমিয়া বা রক্তস্বল্পতা দূর করতে লিচু ভালো ভূমিকা রাখে।

যৌন চাহিদা বাড়িয়ে দেয় : বেশ কিছু গবেষণায় দেখা গেছে লিচু যৌন চাহিদা বাড়ায়। এতে থাকা পটাশিয়াম, কপার, ভিটামিন সি এই যৌন চাহিদা বাড়িয়ে দিতে ভূমিকা রাখে।

আরজেড/