ইফতারে এড়িয়ে চলুন ৫ ধরনের খাবার

সারা দেশে তীব্র গরম পড়েছে ।  কম বেশি বৃষ্টি হলেও গরম কমছে না। রোজা রেখে খাবার গ্রহণে  সতর্ক না হলে এই গরমে  নানা রোগব্যাধি ও শারীরিক সমস্যায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে।

ইফতারে  ৫ ধরনের খাবার গ্রহণে সাবধানতা  অবলম্বন করে চললে অনেকটা সুস্থ্য থাকা সম্ভব।

চলুন জেনে নেই ৫ ধরনের খাবার সম্পর্কে:

১. অতিরিক্ত মসলাদার খাবার
অতিরিক্ত মসলা শরীরের বিপাক ক্রিয়া বাড়িয়ে দেয়। ফলে দেহের তাপমাত্রা বেড়ে যায়। এতে গরমের সময় সমস্যা তৈরি হতে পারে। এ কারণেে ইফতার তৈরিতে কম মসলা দিতে হবে অথবা অতিরিক্ত মসলাদার খাবার এড়িয়ে চলতে হবে।

২. আমিষ

গ্রীষ্মকাল অতিরিক্ত মাংসের খাবার, মাছ ইত্যাদি খাওয়ার উপযুক্ত সময় নয়। এমনকি মুরগির মাংস কিংবা  সামুদ্রিক মাছসমূহও গ্রীষ্মকালে শরীরের বিপত্তি ঘটাতে পারে। এসব খাবার শরীর থেকে অতিরিক্ত ঘাম নিঃস্বরণ করে। এগুলো গ্রীষ্মকালে হজমের সমস্যা করে। এর  ফলে ডায়রিয়ায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। তাই রোজা রেখে এই গরমে আমিষ জাতিয় খাবার এড়িয়ে চলতে হবে।

৩. তৈলাক্ত খাবার ও জাংক ফুড
তেলে ভাজা খাবার গ্রীষ্মকালে শরীরের নানা সমস্যা করে। এ ছাড়াও বার্গার ও নানা ধরনের ফাস্ট ফুড ইফতারে এড়িয়ে চলতে হবে।
৪. চা ও কফি
শরীরের তাপমাত্রা বাড়িয়ে দেয়ার মতো পানীয় হচ্ছে চা ও কফি। এসব পানীয়তে ব্যবহৃত চিনিও শরীরের পানি কমিয়ে দিতে সাহায্য করে। এ কারণে গরম ও রোজার সময় এসব পানীয় এড়িয়ে চলতে হবে।

৫.কৃত্রিম সস
খাবারের সঙ্গে পরিবেশন করা কৃত্রিমভাবে সংরক্ষিত সসও এড়িয়ে চলতে হবে। বিশেষ করে যেসব সসে পনির রয়েছে সেগুলো এ সময় সবচেয়ে ক্ষতিকর হবে। এতে ৩৫০ ক্যালরি রয়েছে, যা গরমে শরীরে অস্বাচ্ছন্দ্য আনবে। তবে কৃত্রিম এসব সসের বদলে প্রাকৃতিক টাটকা সস খাওয়া যেতে পারে।

আজকের  বাজার/এসএম