ইফতার হোক স্বাস্থ্যসম্মত খাবারে

ইফতারে মুখরোচক খাবারের দিকেই আমাদের আগ্রহটা বেশি থাকে। কিন্তু ইফতারের খাদ্যসামগ্রী শুধু মাত্র সুস্বাদু ও পুষ্টিকর হলেই চলবে না, সেই সাথে হতে হবে স্বাস্থ্যসম্মত। বাজারে যেসব ইফতার সামগ্রী বিক্রি হয়ে থাকে তার বেশির ভাগই ভেজালমিশ্রিত। যা আমাদের স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর।

তাই যেকোনো খাবার কেনার সময় সতর্ক থাকতে হবে। আমাদের সকলের এমন রুটিন মেনে খাবার খাওয়া উচিত যেখানে খাবারের স্বাদও থাকবে আবার স্বাস্থ্যও রক্ষা হবে।

চলুন জেনে নেই তেমনি কিছু স্বাস্থ্যসম্মত খাবার সম্পর্কে:

জুস
ইফতারে বিভিন্ন ধরনের ফলের যেমন, কমলা ,আম, আপেল, মিক্সড ফ্রুট ইত্যাদির জুস খাওয়াটা কিন্তু খুবই স্বাস্থ্যকর। আপনি চাইলে বড়িতে সুসার দিয়ে জুস বানিয়েও নিতে পারেন, আবার ভালো মানের জুস কিনেও নিতে পারেন।
চা
ইফতারের পর চা খেতে মন চাইলে বিভিন্ন ধরনের হারবাল টি যেমন, তুলসী চা, লেবু চা, আদা চা, পুদিনার চা, গ্রিন টি ইত্যাদি খেতে পারেন। এই প্রাকৃতিক খাদ্য উপকরণগুলোর বহুমাত্রিক গুণের জন্য এদের থেকে তৈরি চা গুলোও স্বাস্থ্যের জন্যও খুব উপকারী।
খেজুর
খেজুরে আছে প্রোটিন, মিনারেলস, ভিটামিন এ, বি১, বি২ ও বিবি। এটি আমাদের সার্কুলেটরি সিস্টেমকে ত্বরান্বিত করে হার্ট ভালো রাখে, হাড় মজবুত করে এবং ত্বক ও দৃষ্টিশক্তি উন্নত করে। খেতেও খুব সুস্বাদু খেজুর।

স্যুপ
ইফতারের জন্য স্যুপ খুবই স্বাস্থ্যকর একটি খাবার। মাশরুম, টমেটো, রসুন, প্রন, চিকেন, ভেজিটেবল ইত্যাদি উপকরণ দিয়ে খুব সহজেই আপনি স্যুপ বানিয়ে নিতে পারেন। স্যুপ-এ থাকে প্রোটিন, মিনারেলস, ফাইবার, ভিটামিনস, লো-ক্যালরি এবং লো-ফ্যাট যা পুষ্টি দেয় শতভাগ আর সুস্বাদু তো বটেই।
চিড়া
পানির অভাব দূর করে পেটকে ঠান্ডা রেখে ক্ষুধা মেটাতে চিড়ার জুড়ি নেই। পানিতে ভিজিয়ে রেখে বা চিড়া বিভিন্নভাবে রান্না করে খুব সুস্বাদু ইফতার আইটেম কিন্তু বানিয়ে ফেলা যায়।
এছাড়াও ডিম, ময়দা, চাল, ডাল, আলু, বাতাম, মধু ইত্যাদি দিয়েও খুব সুস্বাদু ও স্বাস্থ্যকর ইফতার আইটেম তৈরি করে নিতে পারেন অনায়াসেই।

আজকের বাজার/এসএম