ইবিআইএন আবেদন সংশ্লিষ্ট কমিশনারের নিকট পাঠাতে হবে

ব্যবসা পরিচালনার জন্য ব্যবসায় প্রতিষ্ঠান ১৩ ডিজিটের মূল্য সংযোজন কর (ভ্যাট) নিবন্ধন গ্রহণ বা ইলেকট্রনিক বিজনেস আইডেনটিফিকেশন নম্বর (ই-বিআইএন) প্রাপ্তির লক্ষ্যে অনলাইনে যে আবেদন দাখিল করছে, সে সমস্ত আবেদনের একটি বড় অংশ যথাযথ কমিশনারেটে না গিয়ে ভিন্ন কমিশনারের দফতরে চলে যাচ্ছে। এমতাবস্থায় যেসব আবেদন অধিক্ষেত্রভুক্ত কমিশনারেটে না গিয়ে ভিন্ন কমিশনারেটে যাচ্ছে, সেসব আবেদন দ্রুততার সঙ্গে সংশ্লিষ্ট অধিক্ষেত্রভুক্ত কমিশনারের নিকট পাঠানোর জন্য মাঠ পর্যায়ের কর্মকর্তাদের নির্দেশনা প্রদান করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এনবিআর গত সপ্তাহে এ সংক্রান্ত নির্দেশনা জারি করে মাঠ পর্যায়ের কর্মকর্তা বরাবর পাঠিয়েছে।

এ বিষয়ে এনবিআরের সদস্য (ভ্যাট বাস্তবয়ন ও আইটি) মো. জামাল হোসেন সোমবার বলেন, আমরা প্রায়শ লক্ষ্য করছি অনলাইনে ভ্যাট নিবন্ধন আবেদনের একটি বড় অংশ সংশ্লিষ্ট কমিশনারেটে না গিয়ে ভিন্ন কমিশনারেটে চলে যাচ্ছে। আবেদনকারিরা মূলত ভুলবশত এটা করছে। এতে তাদের নিবন্ধন পেতে দেরি হচ্ছে। তিনি বলেন, আবেদনকারির ভুলের কারণে এটা হলেও আমরা আবেদনটি সংশ্লিষ্ট কমিশনারের দফতরে দ্রুততার সঙ্গে পৌঁছে দিতে এই নির্দেশনা জারি করেছি। যাতে ব্যবসায়ীরা স্বল্প সময়ে ভ্যাট নিবন্ধন পেতে পারে।

তিনি বলেন, যেসব আবেদনপত্র ভিন্ন অধিক্ষেত্রভুক্ত কমিশনারেটে চলে যাচ্ছে, সেটি সংশ্লিষ্ট দফতরে পাঠানোর (রিরোর্ট) প্রয়োজন। কিন্তু অনেক ক্ষেত্রে আবেদনগুলো পাঠানো হচ্ছে না এবং দীর্ঘদিন কমিশনারের দফতরে পড়ে থাকছে। এজন্য আবেদন পাওয়ার সঙ্গে সঙ্গে সংশ্লিষ্ট কমিশনারের দফতরে পাঠানোর নির্দেশনা জারি করা হয়েছে।

এনবিআরের এই সদস্য জানান, বোর্ডের কর্মকর্তারা পরিদর্শনকালে যদি দেখতে পায়- এ ধরনের আবেদন কোন দফতরে পড়ে আছে বা সংশ্লিষ্ট দফতরে পাঠানো হয়নি, তাহলে সেই দফতরের কর্মকর্তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

উল্লেখ্য, সব ব্যবসায়ী প্রতিষ্ঠানকে করজালের আওতায় আনা, অস্তিত্বহীন বা ভুয়া নিবন্ধন বন্ধ এবং নিবন্ধন গ্রহণের প্রক্রিয়াকে স্বচ্ছ, দ্রুততর ও হয়রানিমুক্ত করার লক্ষ্যে এনবিআর অনলাইন নিবন্ধন ব্যবস্থা চালু করে। ১১ ডিজিটের পুরনো ভ্যাট নিবন্ধন বাতিল করে সব ব্যবসায়ী প্রতিষ্ঠানের জন্য অনলাইনে ১৩ ডিজিটের ইবিআইএন গ্রহণ বাধ্যতামুলক করা হয়। তথ্য-বাসস

আজকের বাজার/এমএইচ