উত্তর কোরিয়ায় সামরিক শক্তি প্রয়োগের হুমকি

এবার উত্তর কোরিয়ায় সামরিক শক্তি প্রয়োগের হুমকি দিল যুক্তরাষ্ট্র। জাতিসংঘে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত নিকি হ্যালি বলেছেন প্রয়োজন পড়লে উত্তর কোরিয়ায় সামরিক শক্তি ব্যবহার করা হবে।

৫ জুলাই বুধবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষাবিষয়ক জরুরি এক বৈঠকে তিনি এ কথা বলেন।

বিবিসির খবরে বলা হয়েছে, সম্প্রতি নিজেদের দেশ থেকে যুক্তরাষ্ট্রে আঘাত হানতে পারে এমন একটি ক্ষেপনাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। তার প্রেক্ষিতেই যুক্তরাষ্ট্র এমন হুশিয়ারি উচ্চারণ করলো।

খবরে বলা হয়েছে, উত্তর কোরিয়ায় সর্বশেষ ক্ষেপণাস্ত্র পরীক্ষাকে মারাত্মক সামরিক স্খলন হিসেবে চিহ্নিত করেন নিকি হ্যালি।

নিকি হ্যালি বলেন, যুক্তরাষ্ট্রের প্রতিরোধব্যবস্থার অন্যতম হলো প্রয়োজনমতো সেনাবাহিনী ব্যবহার। যদি আর কোনো উপায় না থাকে, তাহলে আমরা সেনাবাহিনী ব্যবহার করব। তবে আমরা সেদিকে যেতে চাই না। নিকি বলেন, এ ধরনের ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়ে উত্তর কোরিয়া জাতিসংঘের নিরাপত্তা পরিষদের নিষেধাজ্ঞার লঙ্ঘন করেছে।

তার মতে গত মঙ্গলবার উত্তর কোরিয়ার আন্তমহাদেশীয় ক্ষেপণাস্ত্র পরীক্ষা কূটনৈতিক সমাধানের সম্ভাবনাকে বন্ধ করে দিয়েছে। পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে বাণিজ্যিক নিষেধাজ্ঞা আরোপ করারও হুমকি দেন তিনি।

এদিকে উত্তর কোরিয়ার ক্ষেপনাস্ত্র পরীক্ষার নিন্দা জানালেও যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী ব্যবহারের চিন্তা বাদ দেওয়া উচিত বলে মনে করে রাশিয়া।

তবে চীন যুক্তরাষ্ট্রে সঙ্গে অনেকটা সহমতই পোষণ করেছে। চীনা প্রতিনিধি বলেন, উত্তর কোরিয়ার কর্মকাণ্ড অগ্রহণযোগ্য। তাদের উচিত চীন ও রাশিয়ার সঙ্গে যৌথ সামরিক মহড়া বন্ধ করা।

আজকের বাজার: এলকে/এলকে ৬ জুলাই ২০১৭