‘উপদেশের প্রয়োজন নেই’

ফাইল ছবি

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, আগামী জাতীয় সংসদ নির্বাচন নিয়ে বিদেশি কারো কোনো উপদেশের প্রয়োজন নেই সরকারের। অথচ একটি মহল চোরাগলি দিয়ে ক্ষমতায় আসার পাঁয়তারা করছে। তাই তারা বিদেশে প্রভু খুঁজছে। কিন্তু, তাতে কোনো লাভ হবে না। আগামী নির্বাচন সংবিধান অনুযায়ীই হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার অধীনেই হবে। অন্যকোনো দিবাস্বপ্ন দেখে লাভ নেই।

আজ শনিবার সকালে ৭ মার্চ ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে জনসভার প্রস্তুতি উপলক্ষে নিউমার্কেট ওভারব্রিজ সংলগ্ন কাঁচাবাজারে লিফলেট বিতরণ শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি। লিফলেট বিতরণ কর্মসূচি আয়োজন করে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ।

আগামী নির্বাচনকে সামনে রেখে বিদেশি কোনো চাপ আছে কিনা জানতে চাইলে ওবায়দুল কাদের বলেন, আমরা আমাদের বিবেকের চাপ এবং একটা ঐতিহ্যবাহী গণতান্ত্রিক রাজনৈতিক দল হিসেবে জনগণের চাপকে গুরুত্ব দেই। আমাদের দেশের গণতন্ত্র আমরাই পরিচালনা করব।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, আমরা মনে করি, কেউ ধোয়া তুলসীপাতা নয়। যারা আমাদের উপদেশ দিচ্ছে, তাদের দেশের গণতন্ত্রের চেহারা, তাদের দেশের নির্বাচনের চেহারা সারা দুনিয়া জানে, আমরাও জানি। কাজেই আমাদেরকে উপদেশ দিতে হবে না। আমাদের দেশের নিয়ম অনুযায়ী আমাদের দেশের গণতন্ত্র চলবে। আমাদের দেশের নিয়ম অনুযায়ী আমাদের নির্বাচন চলবে। কাজেই এ নিয়ে বাইরে থেকে কে চাপ দিলো, সেটা আমাদের বিবেচ্য বিষয় নয়। আমরা আমাদের নিয়ম অনুযায়ী, আমাদের সংবিধান অনুযায়ী একটা অবাদ ও সুষ্ঠু নির্বাচনের দিকে এগিয়ে যাচ্ছি।

সরকারি অর্থ ব্যবহার করে প্রধানমন্ত্রী জনগণের ভোট চাইছেন এমন অভিযোগের বিষয়ে জানতে চাইলে ওবায়দুল কাদের বলেন, জনগণের কাছে যাওয়ার অধিকার নির্বাচিত প্রধানমন্ত্রীর আছে। এছাড়া এখনো নির্বাচনের শিডিউল ঘোষণা হয়নি। এই প্রশ্নটা হতে পারে তখন, যখন নির্বাচন কমিশন নির্বাচনের শিডিউল ঘোষণা করবে। এই মুহূর্তে দেশের প্রধানমন্ত্রী তিনি যে সকল উন্নয়ন করেছেন সেই সব নিয়ে জনগণকে অবহিত করার অধিকার প্রধানমন্ত্রীর আছে।

বিএনপির আন্দোলন প্রসঙ্গে জানতে চাইলে কাদের বলেন, বিএনপি কৌশল সেটা তাদের ব্যাপার, এটা নিয়ে আমাদের কোনো বক্তব্য নেই। তারা কী কৌশল প্রয়োগ করবে সেটা তাদের ব্যাপার। আমরা দেখব, তাদের কৌশল যদি রাজনৈতিক হয় তাহলে রাজনৈতিকভাবে মোকাবেলা করব। তাদের কৌশল যদি ভায়োলেন্সের দিকে যায় তাহলে সহিংসতার জবাব উদ্বুদ্ধ পরিস্থিতিতে সেটা আমাদের জানা আছে।

তিনি বলেন, এবারের ৭ মার্চে সোহরাওয়ার্দী উদ্যানে স্মরণকালের সর্ববৃহৎ সমাবেশ হবে, এ লক্ষ্য নিয়ে আমরা কাজ করছি। সমাবেশে আমাদের পার্টির সভাপতি দেশরত্ন শেখ হাসিনা আগামী নির্বাচনকে সামনে রেখে দিক-নির্দেশনামূলক বক্তব্য রাখবেন এবং এ সময়ের ষড়যন্ত্র ও চক্রান্তের মুখে আমাদের করণীয়, দেশবাসীর করণীয়, নির্বাচনকে সামনে রেখে স্থিতিশীল পরিবেশ বজায় রাখতে জনগণকে তিনি আহ্বান জানাবেন।

ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি হাজী আবুল হাসনাত ও সাধারণ সম্পাদক মো. শাহে আলম মুরাদ প্রমুখসহ দলীয় নেতাকর্মীরা লিফলেট বিতরণ কর্মসূচিতে উপস্থিত ছিলেন।

আজকেরবাজার/এমকে