‘উপরে আল্লাহ, তারপর শেখ হাসিনা’

উপরে আল্লাহ, তারপর জননেত্রী শেখ হাসিনা থাকায় বাংলাদেশ দুর্যোগ মোকাবিলায় সফলতা পেয়েছে বলে মন্তব্য করেছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া।

আজ শনিবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে ‘জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস ২০১৮’ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন মায়া বলেন, ১৭ কোটি মানুষের এই দেশে প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলা করা সহজ ব্যাপার নয়। আল্লাহর রহমত আর সুনির্দিষ্ট পরিকল্পনা ও মানুষের ভালোবাসা না থাকলে না থাকলে এ দুর্যোগ বন্ধ করা সম্ভব নয়।

তিনি বলেন, এবার দুর্যোগ প্রস্তুতি দিবসের প্রতিপাদ্য নির্ধারণ হয়েছে ‘জানবে বিশ্ব জানবে দেশ, দুর্যোগ ব্যবস্থাপনায় প্রস্তুত বাংলাদেশ’। বাংলাদেশকে বিশ্বের সবচেয়ে দুর্যোগপ্রবণ দেশ উল্লেখ করে ত্রাণমন্ত্রী বলেন, ১২ মাসের মধ্যে ১০ মাসই আমাদের দুর্যোগ মোকাবিলা করতে হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনার কথা তুলে ধরে মায়া বলেন, দেশের কোনো মানুষ যেন কষ্ট না পায়, না খেয়ে মরে সেদিকে সর্বদা সচেতন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার কঠোর নির্দেশনা- ‘একটা মানুষেরও অভিযোগ যেন আমার কাছে না আসে’। আমরাও সে অনুযায়ীই কাজ করে যাচ্ছি।

রোহিঙ্গা সংকটকে মহাদুর্যোগ উল্লেখ করে মায়া বলেন, গত বছর আমরা ছয়টি দুর্যোগ মোকাবেলা করেছি। এর ৫ টি হলো দুর্যোগ আর একটি মহাদুর্যোগ। এ মহাদুর্যোগ হলো রোহিঙ্গা। মরার ওপর খাড়ার ঘা।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব শাহ্ কামালের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় কমিটির সদস্য সৈয়দ আবুল হোসেন বাবলা, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরের মহাপরিচালক রিয়াজ আহমদ, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আলী আহাম্মদ খান প্রমুখ।

আজকেরবাজার/এসকে