‘এগিয়ে ভারত, তবে আক্রমণ করবে বাংলাদেশ’

শ্রীলংকার কলম্বোয় অনুষ্ঠিত নিদাহাস ত্রিদেশীয় টি-২০ সিরিজের ফাইনালে পরিসংখ্যান ও পেস বোলিংয়ের জন্য বাংলাদেশের চেয়ে এগিয়ে আছে ভারত। তবে এগিয়ে থাকলেও ভারতকে আক্রমণ করবে বাংলাদেশ। প্রত্যাশার চাপ ছাড়াই টাইগাররা ভারতকে আক্রমণ করতে সক্ষম বলেও মনে করেন শ্রীলংকার সাবেক অধিনায়ক মাহেলা জয়াবর্ধনে।

ফাইনালের আগে ভারতের সংবাদ মাধ্যম টাইমস অব ইন্ডিয়ায় বাংলাদেশ-ভারতের শক্তি ও দুর্বলতা নিয়ে একটি কলাম লিখেছেন জয়াবর্ধনে। সেখানে তিনি বলেন, ভারতের বিপক্ষে বাংলাদেশের হারানোর কিছু নেই। সবই অর্জনের বিষয়। লিগ পর্বের ২ ম্যাচে হারায় তারা এখন আন্ডারডগের তকমাটা উপভোগ করতে পারে। তাছাড়া প্রত্যাশার চাপ ছাড়াই টাইগাররা ভারতকে আক্রমণ করতে সক্ষম।

ভারত সম্পর্কে সাবেক এই অধিনায়ক বলেন, ভারতীয় দল তাদের টপ পজিশনের কয়েকজন ব্যাটসম্যানকে মিস করতে পারে। কিন্তু সব পজিশনে প্রতিভাবান ক্রিকেটার থাকায় দলে গভীরতা রয়েছে।

শ্রীলংকার হয়ে ৪৪৮ ওয়ানডে, ১৪৯ টেস্ট ও ৫৫টি টি-টুয়েন্টি ম্যাচ খেলা মাহেলা বলেন, পেস বোলিংয়ের জন্য বাংলাদেশের বিপক্ষে ভারত পরিষ্কারভাবেই এগিয়ে আছে। কিন্তু দুদলের ব্যাটিং লাইনআপ ভারসাম্যপূর্ণ। বাংলাদেশের টপ অর্ডারে অভিজ্ঞরা রয়েছেন, যারা যেকোনো কিছু পাল্টে দিতে পারেন।

একটা দিক দিয়ে এগিয়ে রাখলেও টি-টুয়েন্টি ম্যাচ বলেই ভারতের ওপর পুরোপুরি ভরসা করতে পারছেন না জয়াবর্ধনে, টি-টুয়েন্টি ক্রিকেটে চাপ যে ভালোভাবে সামলাতে পারবে দিনশেষে ভালো ফলটা তার দিকেই যাবে।

বাংলাদেশ-শ্রীলংকা ম্যাচের শেষ ওভারে যে অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটেছে সেটা এত দূর গড়ানো ঠিক হয়নি বলেও মত জয়াবর্ধনের। আম্পায়াররা বিষয়টি ভালোভাবে নিয়ন্ত্রণ করলে এর কিছুই ঘটত না। আর যে ঘটনা নিয়ে এতকিছু ঘটল। সেটা অবশ্যই নো বল ছিল বলে মত দেন জয়াবর্ধনে।

এটাকে আম্পায়ারের বড় ভুল হিসেবেও দেখছেন তিনি। তবে সেটা নিয়ে খেলোয়াড়রা যেভাবে প্রতিক্রিয়া দেখিয়েছে তার বিরোধী মাহেলা। তিনি বলেন, তরুণদের আইকন হওয়ায় প্রতিটি খেলোয়াড়কেই আরো সতর্ক হওয়া উচিত ছিল। জয়াবর্ধনের আরো মত, তার দেশ যেভাবে হেরেছে, তাতে ফাইনাল খেলার যোগ্য না শ্রীলংকা।

আজকেরবাজার/এস