এনসিএল খেলছেন জাতীয় দলের সিনিয়র ক্রিকেটারা

দীর্ঘ চার বছর পর দেশের প্রথম শ্রেনীর ক্রিকেটের সর্বোচ্চ আসর ন্যাশনাল ক্রিকেট লীগে (এনসিএল) খেলতে যাচ্ছেন জাতীয় দলের সিনিয়র খেলোয়াড়রা। আগামী ৭ অক্টোবর শুরু হওয়া এ আসরে তামিম ইকবাল, মুশফিকুর রহিম এবং মাহমুদুল্লাহ রিয়াদের মত সিনিয়ররা অংশ নিচ্ছেন।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) ক্রিকেট অপারেশনস কমিটির চেয়ারম্যান আকরাম খান জানান, ক্যারিবিয়ান প্রিমিয়ার লীগ (সিপিএল) টি-২০ টুর্নামেন্টে অংশ নেয়া সাকিব আল হাসান ও লিটন দাস ছাড়া জাতীয় দলের অন্য সব ক্রিকেটার এবারের এনসিএলে অংশ নিচ্ছে।

অতীতে অনেকের কাছেই এনসিএল একটা পিকনিক লীগ হিসেবে মনে করতেন। তবে আকরাম খান বলেন, জাতীয় দলের খেলোয়াড়দের অংশগ্রহণে এবারের লীগ অনেক বেশি প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে।

আকরাম বলেন, ‘জাতীয় দলের সকল খেলোয়াড় এবারের এনসিএল খেলবেন বলে আশা করা হচ্ছে যা টুর্নামেন্টকে আরো জাকজমকপূর্ণ করবে ও আরো বেশি প্রতিদ্বন্দ্বিতামূলক হবে। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশীপের অংশ হিসেবে সামনে ভারতের মাটিতে আমাদের টেস্ট সিরিজ আছে। তাই পাঁচ দিনের ক্রিকেটের চাপ সামলাতে খেলোয়াড়দের জন্য এনসিএল খুবই গুরুত্বপূর্ণ।’

তরুণ ক্রিকেটারদের অনুপ্রাণীত করতে এর আগেও জাতীয় দলের খেলোয়াড়দের এনসিএল খেলার আহবান জানানো হয়েছিল। তবে দেখা গেছে তারা সময় বের করতে পারেনি কিংবা আন্তর্জাতিক সূচির কারণে সম্ভব হয়নি।

তবে সম্প্রতি নিজ মাঠে আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টে ২২৪ রানে বাংলাদেশ দলের পরাজয়ের পর পুনরায় এমন সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে।

ইতোপূর্বে দেখা গছে কোন অযুহাত দেখিয়ে প্রায়শই দেশের সিনিয়র ক্রিকেটারা এনসিএল এড়িয়ে গেছে। তবে দলের কর্মকর্তাদের মতে এবার খেলোয়াড়রা লাল বলে মানিয়ে নিতে চার দিনের ম্যাচের এ টুর্নামেন্টে অংশ নিতে খুবই আগ্রহী।

তামিম ও মাহমুদুল্লাহ সর্বশেষ ২০১৫ আসরে দেশের প্রথম শ্রেনীর টুর্নামেন্ট এনসিএল খেলেছেন। সে বছর তারা চট্টগ্রাম ও ঢাকা বিভাগের হয়ে খেলেছিলেন। ২০১৭ সালে রাজশাহী বিভাগের হয়ে একটি মাত্র ম্যাচ খেলেছিলেন মুশফিকুর রহিম।

যদিও গত বছর মুশফিক ও মাহমুদুল্লাহ ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক প্রথম শ্রেনীর টুর্নামেন্ট বাংলাদেশ ক্রিকেট লীগে (বিসিএল) একটি এবং দু’টি ম্যাচ খেলেছেন। ভারতের বিপক্ষে আসন্ন টেস্ট সিরিজকে সামনে রেখে তাদের এনসিএলে ফেরাটা সকলেই সাধুবাদ জানিয়েছে।

বিসিবি টুর্নামেন্ট কমিটির সিদ্ধান্ত হচ্ছে ভারত সফরে যারা কেবলমাত্র টেস্ট সিরিজ খেলবে তারা এনসিএলের প্রথম তিন রাউন্ড এবং টি-২০ দলের সদস্যরা প্রথম দুই রাউন্ড খেলবে।

তিন টি-২০ এবং এবং দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে আগামী নভেম্বরে ভারত সফর করবে বাংলাদেশ দল। দিল্লিতে ৩ নভেম্বর প্রথম টি-২০ ম্যাচ দিয়ে শুরু হবে এ সফর।

আজকের বাজার/লুৎফর রহমান