এবার ধোনিকে ধুয়ে দিলেন শেবাগ

ভারতীয় ক্রিকেট দলের বর্তমান অধিনায়ক বিরাট কোহলির পর এবার সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির অধিনায়কত্ব নিয়ে কঠোর সমালোচনা করলেন দেশটির সাবেক তারকা ব্যাটসম্যান বীরেন্দ্র শেবাগ। জনপ্রিয় ক্রিকেট ভিত্তিক ওয়েবসাইট ক্রিকবাজের লাইভ অনুষ্ঠানে জানিয়ে দিলেন, রোটেশন পলিসির অজুহাতে সিনিয়র ক্রিকেটারদের বাদ দেওয়ার আগে কোনোরকম আলোচনা করতেন না ধোনি।

শেবাগ বলেন, ধোনি অস্ট্রেলিয়ায় গিয়ে বলেছিল, ব্যাটিং অর্ডারের প্রথম তিনজন মন্থর গতির ফিল্ডার। যদিও এই বিষয়ে আমাদের সাথে কোনোরকম কথাবার্তা বলা হয়নি। আমরা মিডিয়া থেকেই আমাদের অবস্থা জানতে পারি। ধোনি সংবাদ সম্মলনে বলেছিল আমরা স্লো ফিল্ডার, যদিও টিম মিটিংয়ে কোনোদিন ধোনিকে এমন কথা বলতে শুনিনি।

এমন বিস্ফোরক মন্তব্যের পর শেওয়াগ আরও জানান, আমাদের টিম মিটিংয়ে আলোচনা হতো, রোহিত শর্মাকে নিয়ে। নতুন ক্রিকেটার রোহিতকে খেলানোর প্রয়োজনীয়তা বলা হতো। সেই কারণেই রোটেশন নীতি প্রয়োগ করার কথা বলা হয়েছিল। যদিও এখন এটা রিশভ পান্তের ক্ষেত্রেও হয়ে থাকে, সেটা ভুল।

পান্তকে বসিয়ে দেওয়ার কারণেই বিরাটের সমালোচনা করে শেওয়াগ বলেছিলেন, রিশভকে বাদ দেওয়া হচ্ছে। তাহলে কীভাবে ও রান করবে? যদি শচীন টেন্ডুলকারকেও বাদ দেওয়া হয়, তাহলে শচীনও রান করতে পারতেন না। যদি ওকে ম্যাচ উইনার হিসেবে ভাবাই হয়, তাহলে খেলানো হচ্ছে না কেন? কারণ ও ধারাবাহিক নয় বলে?

এছাড়া বর্তমান সময়ের সেরা ব্যাটসম্যান কোহলির ম্যানেজমেন্ট স্কিল নিয়েও প্রশ্ন তুলেন শেবাগ । বলেন, আমাদের সময়ে ক্যাপ্টেন প্রত্যেক ক্রিকেটারের সঙ্গে কথা বলতেন। আমি জানি না বিরাট এসব করে কি না! আমি দলের পরিকল্পনায় ছিলাম না। তবে অনেকেই বলেন, রোহিত শর্মা যখন এশিয়া কাপে গিয়েছিল অধিনায়ক হিসেবে, তখন কিন্তু ও সবার সঙ্গে কথা বলত।

আজকের বাজার/আরিফ