এবার নিজেই তৈরি করুন জেলি কাস্টার্ড

যারা ডেজার্ট বা মিষ্টি জাতীয় খাবার পছন্দ করেন তারা অবশ্যই বাসায় ট্রাই করে দেখবেন। কাস্টার্ড ও জেলির কম্বিনেশনে তৈরি এই খাবারটি কিন্তু বেশ মজাদার। আর এর উপাদানগুলো রেডিমেড দোকানে কিনতে পাওয়া যায়। তাই বানানোও কিন্তু বেশ সহজ।

উপকরণ:

স্ট্রবেরি ফ্লেভারের জেলি ডেজার্ট পাউডার ১ প্যাকেট, পানি ২ কাপ বা ৪৬০ মিলি লিটার, আহমেদ কাস্টার্ড পাউডার ১ টেবিল চামচ, দুধ ৬০০ মিলি, চিনি ২ থেকে ৪ চামচ।

প্রণালি:
একটি মাঝারি সাইজের কাচের বাটিতে ২ কাপ ফুটন্ত পানিতে প্যাকেটের সব জেলি পাউডার ঢেলে নাড়তে হবে। তারপর ঘরের তাপমাত্রায় রেখে দিতে হবে। ঠাণ্ডা হবার পর ফ্রিজে দিতে হবে আরো ঠাণ্ডা হয়ে জেলি জমাট বাঁধার জন্য।

কাস্টার্ড তৈরি: প্রথমে একটি পাত্রে ৬০০ মিলি গরুর দুধ নিন। এরপর ১ টেঃ চামচ আহমেদ কাস্টার্ড পাউডার নিন একটি কাপে, এবং এতে কিছু পরিমাণ দুধ ঢালুন মসৃণ পেস্ট তৈরি করার জন্য।

বেঁচে থাকা দুধের মধ্যে ২ থেকে ৪ চামচ চিনি দিয়ে একটি সসপ্যান গরম করুন এবং কাস্টার্ড পাউডার পেস্টটি ঢেলে দিন এবং কিছু সময় ধরে নাড়তে থাকুন। কিছুক্ষণ পর চুলা থেকে নামিয়ে আনুন এবং ঘরের তাপমাত্রায় ঠাণ্ডা করুন।

ফ্রিজে রাখা জেলির বাটি বের করুন। এর উপরে ঠাণ্ডা হওয়া কাস্টার্ড ঢালুন, তারপর আবার ফ্রিজে রাখুন ঠাণ্ডা হওয়ার জন্য। এখানে নিচে থাকবে লাল জেলির লেয়ার আর উপরে থাকবে সাদা কাস্টার্ডের লেয়ার। কাঁচের বাটিতে দেখতে খুব ভালো দেখায়। জেলি কাস্টার্ড ঠাণ্ডা হয়ে এলে ফ্রিজ থেকে বের করে পরিবেশন করুন। ইচ্ছে করলে এর উপরে স্ট্রবেরি বা অন্য ফলমূল দিয়ে সাজিয়ে পরিবেশন করা যায়। এতে স্বাদ আরো বাড়বে।

আজকের বাজার/এএল