ওয়াটলিংকে ৪৭৩ বলের চেষ্টায় আউট করা গেল

প্রায় ১১ ঘণ্টা তিনি ক্রিজে ছিলেন। এই সময়ের মধ্যে তাকে আউট করা যায়নি। তাকে ফেরাতে ইংল্যান্ডের বোলাররা ৪৭৩টি বল করেছেন। অবশেষে জোফরা আর্চার তাকে ফেরাতে পেরেছেন। ততক্ষণে যা হবার তাই হয়ে গেছে। প্রথম কোনো নিউজিল্যান্ডের স্বীকৃত উইকেটরক্ষক ব্যাটসম্যান হিসেবে তুলে নিয়েছেন ডাবল সেঞ্চুরি। যা ইংল্যান্ডের বিপক্ষে কোনো উইকেটরক্ষক ব্যাটসম্যানেরও প্রথম ডাবল সেঞ্চুরি। ওয়াটলিংয়ের ২০৫ ও মিচেল স্যান্টনারের ১২৬ রানের ইনিংসে ভর করে ৯ উইকেট হারিয়ে ৬১৫ রান তুলে ইনিংস ঘোষণা করেছে নিউজিল্যান্ড।

নিউজিল্যান্ড ৪ উইকেট হারিয়ে ১৪৪ রান তুলে দ্বিতীয় দিন শেষ করেছিল। ওয়াটলিং তখন ৬ রান নিয়ে অপরাজিত ছিলেন। ৬ উইকেট হারিয়ে নিউজিল্যান্ড ৩৯৪ রান তুলে তৃতীয় দিন শেষ করে। ওয়াটলিং অপরাজিত ছিলেন ১১৯ রানে। আর আজ চতুর্থ দিনে ব্যাট করতে নেমে মধ্যাহ্ন বিরতির পর ৩৮৭ বল খেলে ১৯টি চারের সাহায্যে ১৫০ রান পূর্ণ করেন। এরপর ৪৬০ বল খেলে ২৩টি চার ও ১ ছক্কায় ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরি পূর্ণ করে চা বিরতিতে যান তিনি।

জো রুটের করা ১৯৭তম ওভারের দ্বিতীয় বলটি ডাউন লেগে পাঠিয়ে দিয়ে ১ রান নিয়ে ডাবল সেঞ্চুরি পূর্ণ করেন তিনি। অবশ্য এটাকে আর বেশি লম্বা করতে পারেননি। লম্বা করার প্রয়োজনও পড়েনি অবশ্য। ২০০তম ওভারে জোফরা আর্চারের করা ষষ্ঠ বলে জস বাটলারের হাতে ক্যাচ দিয়ে আউট হন ওয়াটলিং। ৪৭৩ বল খেলে ২৪টি চার ও ১ ছক্কায় ২০৫ রান করে ফেরেন তিনি।

ওয়াটলিং এর ৬৩ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে সেঞ্চুরি ছিল ৭টি। তার ক্যারিয়ার সেরা ইনিংস ছিল ১৪২*। আজ সেটাকে ছাড়িয়ে প্রথমবার প্রবেশ করলেন দ্বিশতকের মর্যাদাকর ক্লাবে।

আজকের বাজার/আরিফ