কতটা ক্ষতিকর অতিরিক্ত ঘুম ?

সারা সপ্তাহ ধরে টানা খাটনির পর অবশেষে শুক্রবার ছুটি৷ অনেকের অফিস আবার শুক্রবার ও শনিবার দু’দিনই ছুটি থাকে৷ এই দিনগুলোতে বাড়িতে শুয়ে বসে কাটাতেই অধিকাংশ মানুষ ভালবাসেন৷ কিন্তু এত অলসতা কি আদৌ শরীরের জন্য ভাল?

সারা সপ্তাহে যতোই খাটুন না কেন, সপ্তাহান্তে মাত্রাতিরিক্ত ঘুম মোটেই স্বাস্থ্যের জন্য ভালো নয় বলেই জানাচ্ছেন বিজ্ঞানীরা৷এতে ডায়বেটিস, এমনকী হার্টের রোগের সম্ভাবনাও রয়েছে৷

কথায় আছে, বেশি ঘুম নাকি মানুষকে নিস্ক্রিয় করে দেয়। সাম্প্রতিক এক গবেষণায়ও এর প্রমাণ মিলেছে। এতে দেখা গেছে, অতিরিক্ত ঘুম এবং অলস বসে থাকা শরীর ও মনের জন্য মারাত্মক ক্ষতিকর। শুধু তাই নয়, এমনকি তা নাকি রীতিমতো ধূমপান বা মদ্যপানের মতোই ক্ষতিকর। এমনকি অতিরিক্ত ঘুম মৃত্যু পর্যন্ত ডেকে আনতে পারে।

উইকেন্ডে আমরা অনেক সময়েই কোনো নিয়ম মানি না৷ শুক্র ও শনিবার মানেই শুধু পার্টি টাইম৷ অনেক বেশি পরিমাণে খাওয়া দাওয়া আর ঘুম, কোনোটাই কিন্তু বিশেষ উপকারি নয়৷ এমন অভ্যাস বিপদ ডেকে আনতে পারে অনায়াসেই!

অ্যামেরিকার এক বিশ্ববিদ্যালয়ের গবেষণায় দেখা গিয়েছে, অনেক বেশি ঘুম শরীরের পুরো সিস্টেমটাই বদলে দেয়৷ হার্টের অসুখ এতে বাড়ার সম্ভাবনা তো রয়েইছে, পাশাপাশি স্মৃতির সমস্যা, মনঃসংযোগের অভাব, অবসাদ, হাইপারটেনশনের মতো সমস্যাগুলিও এর ফলে বাড়তে থাকে। তাই খুব অলসতা হলেও ছুটির দিনে বা যে কোনও দিন অনেক বেশি সময় পর্যন্ত ঘুমিয়ে থাকবেন না৷ এতে আপনারই বিপদ৷

আজকেরবাজার/এস