কর দিয়ে দেশ সেবায় অবদান রাখার আহবান

সামরিক বাহিনী অত্যন্ত সুশৃঙ্খল এবং দেশের সেবা করে যাচ্ছেন। কর প্রদানের মাধ্যমে দেশ সেবায় আরো বেশি অবদান রাখার আহবান জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমান।

১৫ নভেম্বর বুধবার ঢাকা সেনানিবাসের মালঞ্চ অডিটোরিয়ামে কর অঞ্চল-৯, ঢাকা আয়োজিত দুই দিনব্যাপী ‘আয়কর ক্যাম্প ও করদাতা উদ্ধুদ্ধকরণ’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহবান জানান।

চেয়ারম্যান বলেন, সামরিক বাহিনীর কর্মকর্তারা অত্যন্ত সুশৃঙ্খল। তারা দেশ সেবায় গুরুত্বপূর্ণ অবদান রাখছেন। দেশ সেবা যেমন ঈমানী দায়িত্ব তেমনি কর দেওয়াও ঈমানী দায়িত্ব। কর দিয়ে দেশের উন্নয়ন সাধিত হয়। সেজন্য কর দিয়ে সেবায় তারা আরো বেশি অবদান রাখতে পারেন।

আয়কর সংগ্রহে সামরিক বাহিনীর সদস্যদের ভূমিকা কম নয়। আয়কর তথা সকল প্রকার রাজস্ব আহরণে সামরিক বাহিনীসহ সকলের সহযোগিতা কামনা করেন মো. নজিবুর রহমান।

তিনি বলেন, রাজস্ব উন্নয়নের অক্সিজেন। সকলের দেওয়া রাজস্বে পদ্মাসেতুর মতো মেগা প্রকল্পসহ অন্যান্য বড় বড় প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। এনবিআর সরকারের রূপকল্প ২০২১ ও ২০৪১ বাস্তবায়নে অগ্রণী ভূমিকা রাখছে। রাজস্ব আহরণে এনবিআর সকল প্রকার করসেবা সম্প্রসারণ নাগরিকদের দোরগৌড়ায় নিয়ে যাওয়ার চেষ্টা করছে। এর উজ্জল উদাহরণ আজকে সামরিক বাহিনীর সদস্যদের জন্য এ আয়কর ক্যাম্প।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে কর অঞ্চল-৯ এর কমিশনার আতিয়ান নাহার বলেন, কর অঞ্চল-৯ এর মোট রাজস্বের ৩৬ ভাগ যোগান দেয় সামরিক বাহিনী। বিশেষ করে তিন বাহিনীর কর্মকর্তারা। সেজন্য সামরিক বাহিনী কর অঞ্চল-৯ এর গুরুত্বপূর্ণ স্টেকহোল্ডার। আমরা সব সময় কর সেবা তাদের দোরগৌড়ায় পৌঁছে দিতে চাই। এনবিআরের নতুন উদ্ভাবন ট্যাক্স ক্যাম্পের মাধ্যমে উদ্ধুদ্ধ করতে আজকের আয়োজন। রাজস্ব প্রদানে সামরিক বাহিনীর অবদানের কথা উল্লেখ করেন তিনি।

অনুষ্ঠানে বাংলাদেশ সেনাবাহিনীর এ্যাডজুডেন্ট জেনারেল মেজর জেনারেল এস এম মতিউর রহমান, এএফডব্লিউসি, পিএসসি, এনবিআর সদস্য (কর প্রশাসন ও মানবসম্পদ ব্যবস্থাপনা) মো. আব্দুর রাজ্জাক বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। আয়কর ক্যাম্প উদ্বোধন শেষে প্রধান অতিথি অতিথিদের নিয়ে ক্যাম্প ঘুরে দেখেন।

মালঞ্চ অডিটোরিয়ামে ৩ বাহিনীর কর্মকর্তাদের জন্য আয়োজিত আয়কর ক্যাম্পে এক ছাদের নিচে আয়কর মেলার মতো সব ধরনের করসেবা প্রদান করা হচ্ছে। আয়কর ক্যাম্পে পৃথক বুথ থেকে আয়কর রিটার্ন গ্রহণ, আয়কর রিটার্ন সংক্রান্ত পরামর্শ প্রদান, ই-টিআইএন রেজিস্ট্রেশন, রি-রেজিস্ট্রেশন, অনলাইনে রিটার্ন ফাইলিং এর ইউজার আইডি ও পাসওয়ার্ড প্রদান এবং আয়কর সনদপত্র প্রদান করা হচ্ছে। এছাড়া আয়কর জমার জন্য ব্যাংক বুথ, মেডিকেল ক্যাম্প রয়েছে।

দুই দিনব্যাপী আয়কর ক্যাম্পে ৫ থেকে ৬ হাজার রিটার্ন দাখিল হবে বলে আশা করছেন কর্মকর্তারা। আয়কর ক্যাম্পের প্রথম দিন তিন বাহিনীর বিপুল সংখ্যক কর্মকর্তা রিটার্ন পূরণ, রিটার্ন দাখিল, ই-টিআইএন নেয়াসহ করসেবা নিতে ব্যাপক ভিড় করেছেন। ক্যাম্প সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলে।

করসেবা করদাতাদের দোরগৌড়ায় পৌঁছে দেওয়া এবং নতুন করদাতা খুঁজে বের করতে চলতি বছর সারাদেশে আয়কর ক্যাম্প করার নির্দেশ দেয় এনবিআর। আয়কর ক্যাম্প এনবিআরের নতুন উদ্ভাবন। আয়কর ক্যাম্পে সারাদেশে করদাতারা এক ছাদের নিচে করসেবা পেয়ে সন্তোষ প্রকাশ করেছে।

আজকের বাজার:এলকে/এলকে ১৫ নভেম্বর ২০১৭