কাশ্মীরে ৩৬ ঘণ্টার বন্দুকযুদ্ধে নিহত ৮

ভারত শাসিত কাশ্মীরে ৩৬ ঘণ্টার বন্দুকযুদ্ধে ৮ জন নিহত হয়েছেন। মঙ্গলবার ২ জানুয়ারি আন্তর্জাতিক গণমাধ্যম আল-জাজিরা এ খবর প্রকাশ করা হয়েছে।

খবরে বলা হয়, গত রোববার ভারতীয় আধাসামরিক বাহিনীর একটি ঘাঁটিতে তিন সন্ত্রাসী অতর্কিত হামলা চালায়। এ সময় ভারতীয় সেনাদের সঙ্গে সন্ত্রাসীদের বন্দুকযুদ্ধ শুরু হয়। দুইপক্ষের মধ্যে শুরু হওয়া এ বন্দুকযুদ্ধটি সোমবার বিকেলে অর্থাৎ প্রায় ৩৬ ঘণ্টা পর শেষ হয়েছে। এ বন্দুকযুদ্ধে ভারতের পাঁচ সেনা ও তিন হামলাকারীর সবাই নিহত হয়েছেন।

কর্মকর্তাদের তথ্যানুযায়ী, গত রোববার সকালে কাশ্মীরের দক্ষিণাঞ্চলে একটি পুলিশ কমান্ডো প্রশিক্ষণকেন্দ্রের কাছে আধাসামিরক বাহিনীর লেথপোরা ঘাঁটিতে অতর্কিতে ঢুকে পড়ে গুলি চালাতে শুরু করে তিন সন্ত্রাসী। এরপর ওই ঘাঁটিতে পুলিশ, সেনাবাহিনী ও আধাসামরিক বাহিনীর কয়েকশ সদস্য ছুটে গিয়ে সন্ত্রাসীদের বিরুদ্ধে অভিযানে অংশ নেয়। শেষ সন্ত্রাসী নিহত হওয়া পর্যন্ত গোলাগুলি চলতে থাকে।

আঞ্চলিক পুলিশের প্রধান শেশ পল বাইড আলজাজিরাকে জানিয়েছেন, নিরাপত্তা বাহিনীর সদস্যরা তৃতীয় হামলাকারীর মরদেহ খুঁজে পাওয়ার পর সোমবার বিকেলে ৩৬ ঘণ্টার এই ম্যারাথন অভিযান শেষ হয়েছে।

তিন হামলাকারীর মধ্যে একজন বিদেশি এবং দুজন পার্শ্ববর্তী গ্রামের স্থানীয় বাসিন্দা। গত সাত বছরের মধ্যে স্থানীয় কাশ্মীরিদের চালানো এ ধরনের প্রথম হামলা এটি। লেথপোরা ঘাঁটির হামলার দায় স্বীকার করেছে জইশ-ই-মোহাম্মদ।

নিহত স্থানীয় দুই সন্ত্রাসী ১৬ বছর বয়সী ফারদিন আহমদ খানদায় ও ২৪ বছর বয়সী মানজুর আহমদ বালা কাশ্মীরের দক্ষিণাঞ্চলীয় পুলওয়ামা জেলার বাসিন্দা। সোমবার তাদের দাফন সম্পন্ন হয়েছে। এতে কয়েক হাজার মানুষ অংশ নেয়।

আজকের বাজার: আরআর/ ০২ জানুয়ারি ২০১৮